advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 12 মিনিট আগে

আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বৈশ্বিক ওই আসরে খেলেই অবসরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন লাসিথ মালিঙ্গা। শনিবার ব্যাট-প্যাড তুলে রাখার অগ্রিম ঘোষণা দিলেন শ্রীলঙ্কার ডানহাতি পেসার।

lasith malinga sri lanka pacer

মালিঙ্গার বয়স এখন ৩৫ বছর। তার বয়সী অনেক পেসারেরই ক্যারিয়ার শেষ হয়ে গেছে। বয়স যে ক্যারিয়ারে একটা প্রভাব ফেলতে পারে সেটা মালিঙ্গা ইতোমধ্যেই টের পেয়েছেন। অন্যদের মতো চোট এবং ফর্মহীনতায় ভুগেছেন তিনিও। জাতীয় দল থেকেও তো কয়েকবার বাদ পড়েছিলেন।

আগামী মে মাসে ওয়ানডে বিশ্বকাপে মালিঙ্গা খেলতে পারবেন কিনা তা নিয়েই রয়েছে সংশয়। অথচ লঙ্কান পেসারের চোখ আরো দূরে। ওয়ানডে বিশ্বকাপ তো বটেই, আগামী বছর কুড়ি ওভারের মহাযজ্ঞেও খেলার স্বপ্ন দেখছেন তিনি। এই বিশ্বকাপ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেট অধ্যায় শেষ করার ভাবনা মালিঙ্গার।

শনিবার গণমাধ্যমকে লঙ্কান পেসার বলেছেন, 'আমি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে চাই। এরপরই আমি ক্যারিয়ার শেষ করব।' ২০০৪ সালে শ্রীলঙ্কার জার্সিতে অভিষেক হওয়ার পর এ পর্যন্ত ৩০টি টেস্ট, ২১৮টি ওয়ানডে ও ৭২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মালিঙ্গা।

টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার সর্বোচ্চ উইকেট শিকারি মালিঙ্গা। আর এক উইকেট পেলে আন্তর্জাতিক ক্রিকেটের এই ফরমেটের সেরা বোলার শহিদ আফ্রিদিকেও ছুঁয়ে ফেলবেন তিনি। সবকিছু ঠিক থাকলে পাকিস্তানের সাবেক অধিনায়ককে ছাড়িয়ে যাওয়াটা মালিঙ্গার জন্য শুধুই সময়ের ব্যাপার।

২০১৪ সালে ডিনেশ চান্দিমালের অনুপস্থিতিতে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিয়েছিলেন মালিঙ্গা। তার অধিনায়কত্বেই ওই বছর প্রথমবারের মতো কুড়ি ওভারের বিশ্বকাপ জিতেছিল দ্বীপকুঞ্জের দেশটি।

sheikh mujib 2020