advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

‘আমির খুব ভালো বোলার তাতে কোনো সন্দেহ নেই। তবে এই মুহূর্তে সে দলে অটোমেটিক চয়েস নয়। কারণ তার ফর্ম ভালো যাচ্ছে না। বিশ্বকাপের আগে সময় আছে, দেখা যাক কী হয়।’ মাসখানেক আগে মোহাম্মদ আমিরকে নিয়ে কথাগুলো বলেছিলেন পাকিস্তান দলের প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক। তাতেই খটকা লাগতে শুরু করেছিলে। এখন যেটা আরও বেড়ে গেল। আগামী ওয়ানডে বিশ্বকাপ খেলা হচ্ছে তো আমিরের!

mohammad amir in dhaka

টানা ব্যস্ততার মধ্যে অস্ট্রেলিয়া সিরিজে দলের সেরা পাঁচ ক্রিকেটারকে বিশ্রাম দিয়েছে পাকিস্তান। এই পাঁচজনের মধ্যে আমির নেই। অর্থাৎ বিশ্বকাপের আগে আমিরকে বাজিয়ে দেখতে চাইছিলেন পাকিস্তানি নির্বাচকরা। কিন্তু পাঁচ সেরা ক্রিকেটারের অনুপস্থিতিতেও দলে সুযোগ হচ্ছে না আমিরের!

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ভালো করতে পারেননি। ৫৯ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। সেই কারণেই কিনা আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডের একাদশ থেকে ছেটে ফেলা হয়েছে আমিরকে। তার বদলে নতুন গতি তারকা মোহাম্মদ হাসনাইনকে একাদশে ডেকেছে পাকিস্তান।

অর্থাৎ হাসনাইন ভালো করলে আমিরের একাদশে ফেরাটা কঠিনই হয়ে পড়বে। তেমনটা হলে বিশ্বকাপও হয়তো খেলা হচ্ছে না পাকিস্তানের আলোচিত এই পেসারের।

তবে ফর্মের কারণে আমির যদি শেষ পর্যন্ত বিশ্বকাপ দলে সুযোগ না পান সেটা পাকিস্তানের জন্যও বড় দুঃসংবাদ। অতীতে পাকিস্তানকে অনেক ম্যাচই জিতিয়েছেন তিনি। প্রথমবারের মতো পাকিস্তানের চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ে বড় অবদান ছিল আমিরের। ফাইনালে শুরুতেই ভারতের তিন ব্যাটসম্যান রোহিত শর্মা, অজিঙ্কা রাহানে ও বিরাট কোহলিকে আউট করে পাকিস্তানের জয়ের রাস্তা পরিস্কার করেছিলেন আমির।

বল হাতে আমিরের ম্যাচ জেতানোর উদাহরণ অনেকই আছে। সব মিলিয়ে বিশ্বকাপে এই আমির ফর্মে না থাকলে সেটা পাকিস্তানের জন্য তো বড় ধাক্কাই।

sheikh mujib 2020