advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

কদিন আগে ভারতে এসে তাদেরই সিরিজ হারিয়ে গেছে অস্ট্রেলিয়া। এবার ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকেও সিরিজ হারাল অজিরা। ঘরের মাঠে কোহলিরা কিছু প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিল। সফরাজবিহীন পাকিস্তান তাও পারছে না।

finch and usman added a double century opening stand

'হোম ভেন্যু' সংযুক্ত আরব আমিরাতে পরপর দুই ম্যাচেই হারল শোয়েব মালিকের দল। রোববার টস জিতে আগে ব্যাট করতে নেমে এই ম্যাচেও বড় সংগ্রহ তুলেছিল পাকিস্তান। নির্ধারিত ওভারে সাত উইকেটে অস্ট্রেলিয়াকে ২৮৪ রানের কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল স্বাগতিকরা। কিন্তু পাক বোলাররা নুন্যতম লড়াইটুকু করতে পারেনি।

২৮৫ রানের লক্ষ্যমাত্রায় হেলায় ফেলায় পৌঁছে যায় অস্ট্রেলিয়া। অ্যারন ফিঞ্চের টানা দ্বিতীয় সেঞ্চুরির সুবাদে আট উইকেট ও ১৩ বল হাতে রেখেই জয় তুলে নেয় সফরকারী দলটি। পরপর দুই ম্যাচে হেরে সিরিজ হারানেরা মুখে পড়ল পাকিস্তান। বুধবার পাঁচ ম্যাচের সিরিজ বাঁচাতে ঠেকাতে মাঠে নামবেন শোয়েবরা।

প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি করেও দলকে জেতাতে পারেননি হ্যারিস সোহেল। সেদিন তাকে ম্লান করে দিয়েছিলেন ফিঞ্চ। কাল তিনি ছাপিয়ে গেলেন মোহাম্মদ রিজওয়ানের সেঞ্চুরিকে। বৃথা গেল রিজওয়ানের স্বপ্নের সেঞ্চুরিটাও। পার্থক্য হচ্ছে সেদিন আউট হয়েছিলেন ফিঞ্চ, কাল অস্ট্রেলিয়াকে জিতিয়েই উইকেট ছেড়েছেন তিনি।

শারজাহতে রিজওয়ানের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি ও শোয়েব মালিকের হাফসেঞ্চুরির সুবাদে বড় সংগ্রহ পেয়েছিল পাকিস্তান। ১১৬ বলে ১১টি চারে ১১৫ রান করে আউট হয়েছেন রিজওয়ান। ৬১ বলে ৬০ রান করেছেন অধিনায়ক শোয়েব। এ ছাড়া ৩৪ রান এসেছে সোহেলের ব্যাট থেকে।

পৌনে তিন শ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে অবিশ্বাস্য সূচনা করে অস্ট্রেলিয়া। উদ্বোধনী জুটিতেই দুশো ছাড়ায় তারা। এই জুটি গড়ার পথে ফিঞ্চ তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১৩তম শতক। কিন্তু বঞ্চিত হয়েছেন তার সঙ্গী উসমান খাজা। ৮৮ রানে আউট হয়ে গেছেন তিনি।

১০৯ বলে আটটি চারে ইনিংসটা সাজিয়েছেন খাজা। তাতেই ভাঙে ২০৯ রানের জুটি। তবে শেষ পর্যন্ত টিকে থাকলেন ফিঞ্চ। খেললেন অধিনায়কোচিত ও ক্যারিয়ার সেরা ১৫৩ রানের হার না মানা ইনিংস। ১৪৩ বলে ১১টি চার ও ছয়টি ছক্কায় রাজসিক ইনিংসটা সাজিয়েছেন ফিঞ্চ। যা তার হাতে তুলে দিয়েছে ম্যাচ সেরার স্বীকৃতি।

sheikh mujib 2020