advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 12 মিনিট আগে

ফিনিশিং দুর্বলতা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পুরনো সমস্যা। ওয়ানডে ক্রিকেটে জায়ান্ট দলে রূপ নিলেও এই জায়গায় সমস্যাটা ভালোভাবেই রয়ে গেছে। বিশ্বকাপ যাত্রা শুরুর আগে সমস্যা সমাধানে যতটা সম্ভব উন্নতির দিকে জোর দিলেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

bangladesh celebrating a wicket

এই ফিনিশিং দুর্বলতার কারণে অতীতে বহু ম্যাচ হেরেছে টাইগাররা। উদহারণ হিসেবে চারটি টুর্নামেন্টের ফাইনালে হারটাই বেশি সামনে আসছে। এই দুর্বলতা কাটিয়ে উঠতে নিষেধাজ্ঞা কমিয়ে নিউজিল্যান্ড সিরিজের জন্য সাব্বির রহমানকে জাতীয় দলে ফিরিয়ে এনেছিলেন নির্বাচকরা।

রাগবির দেশে নির্বাচকদের আস্থার প্রতিদান দিয়েছিলেন সাব্বির। ব্যাট হাতে ছড়িয়েছিলেন আলো। কিন্তু সমস্যার জায়গাটা রয়ে গেছে আগের জায়গায়। কারণ নিউজিল্যান্ড সফরে ফিনিশিং দক্ষতা যাচাইয়ের সুযোগ পায়নি টাইগাররা। কিন্তু বিশ্বকাপে ঠিকই ফিনিশিং পরীক্ষায় পড়তে হবে বাংলাদেশ দলকে।

এই পরীক্ষায় উৎড়াতে হলে দল হিসেবে খেলার ওপর আরেকবার জোর দিলেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি। তার মতে বিশ্বকাপের আগে ফিনিশিং দুর্বলতা কিছুটা হলেও কাটিয়ে ওঠার সময় পাবে দল। তবে নতুনদের দোষারোপ করতে রাজি নন টাইগার দলপতি মাশরাফি।

আজ আবাহনীর জার্সিতে অনুশীলন শেষে তিনি বলেছেন, 'আমাদের ফিনিশিংয়ে একটু দুর্বলতা আছে। এখানে আসলে জুনিয়রদের দোষ দিয়ে লাভ নেই। গত দুই-তিন বছরে আমরা অনেক ক্লোজ ম্যাচ হেরেছি। এটা পুরো পুরো দলেরই সমস্যা। আমরা খেলাটা শেষ করতে পারছি না। শুধু রান তাড়া করার সময় নয়, আগে ব্যাটিং করে ভালো অবস্থানে থেকেও আমরা বড় সংগ্রহ দাঁড় করাতে পারিনি।'

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে আসন্ন বিশ্বকাপে এই ব্যর্থতার পুনরাবৃত্তি চান না বাংলাদেশ অধিনায়ক। মঙ্গলবার গণমাধ্যমকে তিনি বলেছেন, 'বিশ্বকাপে কিছু ম্যাচ ক্লোজ হবে। সুতরাং ফিনিশিং অনেক গুরুত্বপূর্ণ। এটি দলের জয়-পরাজয়ের ক্ষেত্রে ভূমিকা রাখবে। এটি নিয়ে আমরা উদ্বিগ্ন। আমার বিশ্বাস যে ভুলগুলো করেছি সেগুলো হয়তো কমাতে পারব। আমি বলছি না যে শতভাগ সফলতা পাব, কারণ এটা অনেক দিন এবং প্রক্রিয়ার বিষয়।'

বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে তিন জাতির টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ। সিরিজে অন্য দুই দল স্বাগতিক আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। এরপর ভারত ও পাকিস্তানের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষের ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করবেন মাশরাফিরা।

sheikh mujib 2020