আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 58 মিনিট আগে

জস বাটলারকে 'মানকাডেড' আউট করে ক্রিকেট বিশ্ব তোলপাড় করে ফেলেছেন রবিচন্দ্রন অশ্বিন। চেতনা ও নিয়মকে ঢাল হিসেবে দাঁড় করিয়ে দুইভাগে বিভক্ত হয়ে গেছে ক্রিকেট দুনিয়া। কেউ বলছেন অশ্বিন ক্রিকেটীয় চেতনায় আঘাত করেছেন। কারোর মতে ভারতীয় বোলার আইনের বাইরে কিছু করেনি।

kolkata police warns to public

সোমবার আইপিএলে রাজস্থান রয়্যালস ও কিংস ইলভেন ম্যাচে ইনফর্ম ব্যাটসম্যান বাটলারকে অশ্বিন যেভাবে আউট করেছেন সেই বিতর্ক সহসা থামছে না। বোলিং প্রান্তে বল ডেলিভারি না করে নন-স্ট্রাইকিং স্টাম্প ভেঙে ফেলেছেন অশ্বিন। দাগ ছেড়ে বেরিয়ে যাওয়া বাটলার আউট! হাতের মুঠোয় থাকা ম্যাচটাও শেষ অবধি হেরে বসেছে রাজস্থান।

সম্ভবত এই বিতর্কিত আউটের কারণেই এই ম্যাচটা বহু বছর মনে রাখবে ক্রিকেটপ্রেমীরা। এবার ওই বিতর্কে যোগ দিল কলকাতা পুলিশ। তারা অবশ্য প্রত্যক্ষভাবে অশ্বিন কিংবা বাটলার দুজনের একজনেরও পক্ষ নেননি। তবে সেই ঘটনাকে সামনে এনে জনসচেতনতা বাড়ানোর প্রয়াস চালিয়েছে কলকাতার প্রশাসন।

হুঁশিয়ারি দিয়ে কলকাতা পুলিশ জানিয়েছে, ট্র্যাফিক নিয়ম না মানলে সাধারণ জনগণের পরিণতি হবে বাটলারের মতো। বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পেজে বিতর্কিত সেই রান আউটের দৃশ্য ও রাস্তার সিগনাল লাইন পার করানো একটি গাড়ির ছবি পোস্ট করেছে কলকাতা পুলিশ। ছবির ক্যাপশনে তারা লিখেছে, 'ক্রিজে হোক বা রাস্তায়, আগে পার হলে পস্তায়।'

অবশ্য বিষয়টা হাস্যরসের জন্ম দিলেও 'মানকাডেড' আউটের আশ্রয় নিয়ে সাধারণ জনগণকে কড়া একটা বার্তা দিয়েছে কলকাতা পুলিশ। জণসচেতনতা বাড়াতে এর আগেও অনেকরকম পন্থা অবলম্বন করেছিল কলকাতার প্রশাসন। গত বছর রাশিয়া বিশ্বকাপে নেইমার ও লিওনেল মেসির ছবি পোস্ট করে জনগণকে গভীর এক বার্তা দিয়েছিল কলকাতা পুলিশ।