আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 29 মিনিট আগে

টি-টোয়েন্টি মানেই ছক্কার খেলা। আর এই ছক্কার কথা আসতেই ক্রিকেট পিয়াসুরা প্রথম যার নাম উচ্চারণ করেন তিনি হলেন ক্রিস্টোফার হেনরি গেইল। নিজেকে ঘোষণা দিয়েছেন ‘ইউনিভার্স বস’ হিসেবে সেই কবেই।

gyle 300

বয়স প্রায় চল্লিশ ছুঁয়েছে। কিন্তু তাতে কি! তিনি তো এখেনো ফুরিয়ে যাননি। সে প্রমাণ মাঝে মধ্যেই রাখছেন। বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটে তিনি বিশ্ব মাতিয়েছেন। এখনো মাতিয়ে চলছেন।

আর এ কারনেই টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে তার চাহিদা সবসময়ই শীর্ষে। যদিও গত বছরে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) তার ভালো কাটেনি। 

কিন্তু তাতে কি আর ইউনিভার্স বস খ্যাত গেইলকে মাপা যায়! এর পরেই দেশের হয়ে ওয়ান ডে সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে ৩৯ ছক্কা মারার বিশ্ব রেকর্ড গড়েন।

আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি এই তিন ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি ছক্কার মালিক (৫১৭) ক্রিস গেইল। আইপিএলে শনিবার রাতে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে গড়লেন নতুন ছক্কার ইতিহাস। ২৪ বলে করেছেন ৪০ রান। এই ইনিংসে ছিলো চার চারটি বিশাল ছক্কা।

এ নিয়ে চলতি মৌসুমে সর্বমোট ১০টি ছক্কা হাকিয়েছেন গেইল। আর এ নিয়ে আইপিএলে গেইলের ছক্কার সংখ্যা রেকর্ড ৩০০টি। অন্যরা তার ধারে কাছেও নেই। এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার কেউই ছক্কায় এখন পর্যন্ত ২’শ এর ঘর ছাড়াতে পারেনি।

ক্যারিবীয়ান ব্যাটিং জায়ান্ট এই ৩০০ ছক্কা হাকাতে ম্যাচ খেলেছেন ১১৪ টি।