advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

আপ্রাণ চেষ্টা করেও পারল না পাকিস্তান। 'হোম ভেন্যু' সংযুক্ত আরব আমিরাতে হোয়াইটওয়াশ হতেই হলো তাদের। পঞ্চম তথা শেষ ওয়ানডেতেও অস্ট্রেলিয়ার কাছে হেরে গেছে পাকিস্তান। রোববার দুবাইতে শেষ ম্যাচে পাকবাহিনীকে ২০ রানে হারিয়েছে অজিরা।

australia celebrate a wicket

অবশ্য আগের চারটি ম্যাচ সেভাবে না জমলেও কিছুটা লড়াই হলো পঞ্চম ওয়ানডেতে। দুই দলই দলীয় সংগ্রহ তিন শ ছাড়িয়েছে। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে সাত উইকেটে ৩২৭ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে সমান উইকেটে ৩০৭ রান তুলতে সক্ষম হয়েছে পাকিস্তান।

হ্যারিস সোহেল নিজেকে দুর্ভাগা ভাবতেই পারেন। এই সিরিজে ক্যারিয়ারের প্রথম দুটি সেঞ্চুরি করলেন, দুটো ম্যাচেই হারল তার দল। কাল পাকিস্তানকে জয়ের কক্ষপথে রেখেই পঞ্চম ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফিরে এসেছেন তিনি। ১২৯ বলে ১৩০ রানে আউট হন সোহেল। ইনিংসটি ১১টি চার ও তিনটি ছক্কায় সাজিয়েছেন তিনি।

অথচ ৪০তম ওভার চলাকালীন তিন উইকেটে ২৩৮ রান ছিল পাকিস্তানের। এক রানের মধ্যে থিতু হওয়া দুই ব্যাটসম্যান সোহেল এবং উমর আকমল দুজনই ফিরে যান সাজঘরে। চতুর্থ উইকেটে ১০২ রানের জুটি ভাঙে আকমল ৪৩ রানে বিদায় নিলে। শেষ দিকে ইমাদ ওয়াসিমের ৩৪ বলে ৫০ রানের (ছয়টি চার, একটি ছক্কা) অজেয় ইনিংসটাও কাজে আসেনি। বিফলে গেল ওপেনার শন মাসুদের ৫০ রানের ইনিংসও।

এর আগে টস হেরে আগে ব্যাট করতে নেমে টপ অর্ডারের দৃঢ়তায় সিরিজে প্রথমবারের মতো দলীয় সংগ্রহ তিন শ ছাড়িয়েছে অস্ট্রেলিয়া। কিন্তু এদিন সেঞ্চুরি পাননি একজনও। ১১১ বলে দশটি চারে ৯৮ রানে আউট হয়েছেন উসমান খাজা। এনিয়ে সিরিজে দ্বিতীয়বার শতক বঞ্চিত হলেন অস্ট্রেলিয়ান ওপেনার। অ্যারন ফিঞ্চ ৫৩ ও শন মার্শ ৬১ রানে আউট হয়েছেন।

তবে ম্যাচ সেরা হয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। এদিন দুবাইতে তাণ্ডব উঠেছিল অস্ট্রেলিয়ান বিধ্বংসী এই ব্যাটসম্যানের ব্যাটে। কাল ৩৩ বলে ৭০ রানের টর্নেডো ইনিংস খেলেছেন ম্যাক্সওয়েল। ১০টি চার ও তিনটি ছক্কায় পাক বোলারদের কচুকাটা করেছেন তিনি। যা তার হাতে তুলে দিয়েছে ম্যাচ সেরার পুরস্কার। তবে ব্যাটে হাতে ধারাবাহিক দ্যুতি ছড়ানোয় সিরিজ সেরা হয়েছেন অ্যারন ফিঞ্চ।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৫০ ওভার, ৩২৭/৭
পাকিস্তান: ৫০ ওভার, ৩০৭/৭
ফল: অস্ট্রেলিয়া ২০ রানে জয়ী

সিরিজ: অস্ট্রেলিয়া ৫-০তে সিরিজ জয়ী।
ম্যাচ সেরা : গ্লেন ম্যাক্সওয়েল
সিরিজ সেরা: অ্যারন ফিঞ্চ

sheikh mujib 2020