আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 23 মিনিট আগে

সামনে ওয়ানডে বিশ্বকাপ। দল গোছাতে আপাতত ব্যস্ত সময় পার করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্বকাপের ১৫ সদস্যের চূড়ান্ত দলে কারা থাকবেন তা একপ্রকার নিশ্চিত। দু' একটি জায়গায় হয়তো পরিবর্তন আসতে পারে। কিন্তু একটি পরিবর্তন হয়তো পুরো বাংলাদেশ দলের জন্য বড়সড় একটা ধাক্কা হয়ে আসতে পারে।

mahmudullah riyad in tense

অশনি সংকেতের নাম মাহমুদুল্লাহ রিয়াদ। নিউজিল্যান্ড সফরে ফিল্ডিং করতে গিয়ে দুবার ডাইভ দিতে গিয়ে ইনজুরির কবলে পড়েছেন বিশ্বকাপে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান। অপ্রত্যাশিত কাঁধের ইনজুরি এখন বিশ্বকাপে অনিশ্চিত করে তুলেছে মাহমুদুল্লাহকে।

সোমবার রাতে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজ এমনই সংশয়ের প্রতিবেদন প্রকাশ করেছে। বিসিবির একটি সূত্রের বরাত দিয়ে তারা জানিয়েছে কাঁধে ভয়াবহ চোট পেয়েছেন মাহমুদুল্লাহ; চোটের ধরন তৃতীয় গ্রেডের। সাধারণত এই ধরনের চোট থেকে সেরে উঠতে কয়েক মাস সময় লেগে যায়।

সবচেয়ে বড় উদাহরণ হিসেবে সামনে চলে আসছেন মুস্তাফিজুর রহমান। এই ধরনের চোটে একবার পড়েছিলেন 'কাটার মাস্টার'। পরে শতভাগ ফিটনেসের জন্য দীর্ঘ নয় মাস নির্বাসনে থাকতে হয়েছে তাকে। মাহমুদুল্লাহর ভাগ্যেও তেমন কিছু ঘটলে সেটা হবে বিশ্বকাপে বাংলাদেশের আশার পালে বড়সড় একটা বজ্র হাওয়া।

মাহমুদুল্লাহর কাঁধে স্ক্যান করার পর রিপোর্ট দেখেছেন বিসিবির ফিজিও দেবাশিষ চৌধুরী। তিনি স্বীকার করেছেন ইনজুরিতে পড়েছেন মাহমুদুল্লাহ। তবে চোটের গভীরতা কতটুকু তা বলতে নারাজ জাতীয় দলের চিকিৎসক। যদিও আশার কথা শুনিয়েছেন তিনি।

ক্রিকবাজকে দেবাশিষ বলেছেন, 'আমরা রক্ষণশীল চিকিৎসা প্রক্রিয়া অনুসরণ করব যদি অস্ত্রোপচারের প্রয়োজন না হয়। ও চাইলে ফিটনেস অনুশীলন করতে পারে কিন্তু আমরা পরামর্শ দেব যাতে কোনোভাবেই কাঁধে চাপ না পড়ে। এ রকম ইনজুরিতে মুস্তাফিজও পড়েছিল। পেসারদের ক্ষেত্রে অধিকাংশ সমস্যা হয়। কিন্তু আমরা আশাবাদী মাহমুদুল্লাহকে নিয়ে।'