advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

এই মুহূর্তে আন্দ্রে রাসেলই বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান, কদিন আগে ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে এই টুইট করেছিলেন। হার্শার টুইটে আপত্তি তোলার লোক হয়তো খুব বেশি পাওয়া যাবে না। চলতি আইপিএলে বিস্ময়ের পর বিস্ময় দেখিয়েই যাচ্ছেন এই ক্যারিবীয়ান তারকা।

andre russell vs rcb ipl 2019

কলকাতা নাইট রাইডার্সের হয়ে প্রথম পাঁচ ম্যাচে মাত্র ৭৭ বল খেলে রাসেল করেছিলেন ২০৭ রান! গড় ছিল একশ’র উপরে। আগেই দলের জয় নিশ্চিত হওয়াতে ষষ্ঠ ম্যাচে ব্যাটিং করার সুযোগ পাননি। কাল চেন্নাই সুপার কিংসের বিপক্ষে সপ্তম ম্যাচ খেলতে নেমে রাসেল দেখিয়েছেন নিজের ভিন্নরূপ।

চেন্নাইয়ের স্পিনারদের বিপক্ষে কাল রীতিমতো ধুঁকেছে কলকাতার ব্যাটসম্যানরা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে একটা সময় অল্প রানের লজ্জায় পড়ার শঙ্কাও জেগেছিল কলকাতার সামনে। ৪৭ রানের মাথায় ষষ্ঠ উইকেট হারিয়ে বসে উড়তে থাকা দলটি। রাসেল একপ্রান্ত থেকে নিজের আক্রমনাত্মক ব্যাটিং ভুলে ৪৪ বলে অপরাজিত ৫০ রান করলেন বলে শেষ পর্যন্ত ১০৮ রানের সংগ্রহ পেয়েছিল কলকাতা। অর্থাৎ শুধু ঝড় নয়, দলের খারাপ সময়ে যে রয়েসয়েও খেলতে পারেন কাল তার উজ্জ্বল উদাহরণ দেখিয়েছেন রাসেল।

৩০ বছর বয়সী ক্যারিবীয়ান অলরাউন্ডার বল হাতে এখণ পর্যন্ত নিয়েছেন পাঁচ উইকেট। সব মিলিয়ে এই মুহূর্তে আইপিএলের হটকেক রাসেল। আর বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগগুলোর নিলাম টেবিলের হট কেক গত কয়েক বছর ধরেই। বিপিএল, বিগ ব্যাশ, পিএসএল, টি-টেন লিগ, সিপিএলসহ বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগে বরাবরই মোটা দামে বিক্রি হয়েছেন কার্যকারী এই অলরাউন্ডার।

গত কয়েক বছর ধরে রাসেলকে নিলামে ছাড়েনি আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্স। শোনা যাচ্ছিল, এবার সাড়ে ১২ কোটি রুপি খরচ করে রাসেলকে ধরে রেখেছে কলকাতা। অথচ একটা সময় ব্যাট কেনার অর্থও ছিল না রাসেলের!

জ্যামাইকার কিংসটনের দরিদ্র অঞ্চলে জন্ম। মা স্কুল শিক্ষিকা ছিলেন,পরিবারের উপার্জনের মাধ্যম ছিল ওই একটিই। ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি ঝোঁক রাসেলের। কিন্তু মায়ের বেতনের অর্থ দিয়ে পরিবারের অন্যান্য খরচ বহন করার পর ক্রিকেটের দামি সরঞ্জাম কেনা সম্ভব ছিল না। সেই অবস্থান থেকে তিনি এখন এই অবস্থানে।

sheikh mujib 2020