advertisement
আপনি দেখছেন

আইপিএলে দুর্দান্ত সময় কাটছে মাহেন্দ্র সিং ধোনির। তার দল চেন্নাই সুপার কিংস একের পর এক ম্যাচ জিতছে। ১২তম আইপিএলে এখন পর্যন্ত সাত ম্যাচ খেলে ছয়টিতেই জিতেছে চেন্নাই। প্রতি ম্যাচেই ক্ষুরধার অধিনায়কত্বে আলোচিত হচ্ছেন ধোনি। তাছাড়া ব্যাট হাতেও রান পাচ্ছেন ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক। কিন্তু মিস্টার কুল হুট করে মাথা গরম করে এই ভালো সময়ের মধ্যেই কড়া সমালোচনার মুখে পড়লেন।

ms dhoni rajasthan royals vs chennai super kings

গতকাল রাজস্থান রয়্যালসের বিপক্ষে চেন্নাইয়ের নাটকীয় জয়ে ম্যাচের শেষ ওভারটা ছিল রোমাঞ্চে ভরপুর। শেষ ওভারে জিততে ১৮ রান দরকার ছিলো চেন্নাইয়ের। টানটান উত্তেজনার মধ্যে ওভারের চার নম্বর বলটি ফুলটস করতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেন রাজস্থানের পেসার বেন স্টোকস।

বল এতো উচ্চতায় ছিল যে খালি চোখে দেখেও মনে হচ্ছিল ‘নো বল’ হয়েছে। নন স্ট্রাইকপ্রান্তের আম্পায়ার ‘নো’ কলও করেছিলেন। কিন্তু অপর আম্পায়ার সিদ্ধান্তটি বাতিল করে দেন।

তারপর ড্র্রেসিংরুম থেকে রেগেমেগে মাঠে নেমে আম্পায়ারদের সঙ্গে তর্ক জুড়ে দেন। এই অপরাধে ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা গুনতে হয়েছে ধোনিকে। সাথে কড়া সমালোচনাও হজম করতে হচ্ছে। ভারতের সাবেক অধিনায়ককে রীতিমতো ধুয়ে দিয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। ভন লিখেছেন, ‘একজন অধিনায়ক হিসেবে আম্পায়ারের সিদ্ধান্তকে সম্মান জানাতেই হবে আপনাকে। এটা ভয়ানক একটা উদাহরণ তৈরি করল।’

ভারতের সাবেক ক্রিকেটার ও বর্তমানের জনপ্রিয় ধারাভাষ্যকার সঞ্জয় মঞ্জারেকও ধোনির সমালোচনা করেছেন। তিনি বলেন, ‘আমি সব সময়ই ধোনির ভক্ত। কিন্তু তিনি যা করেছেন তা নিয়মবিরুদ্ধ। ধোনির ভাগ্যভালো যে অল্প জরিমানা দিয়েই পার পেয়ে গেছে।’