advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশের কাছে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার শিরোপা ধরে রাখার স্বপ্নটা আঘাত খেয়েছিলো আগেই। এবার তারা শিরোপা দৌড় থেকে বাদ পড়ে চলে গেলো প্লেট পর্বে। রোববার কক্সবাজার শেখ কামাল স্টেডিয়ামে আউটারে তারা দুই উইকেটে হেরে গেছে নামিবিয়ার কাছে।

out class namibia kicked out south africa from the world cup

এই হারের ফলে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠা হলো না বর্তমান চ্যাম্পিয়নদের। পক্ষান্তরে তুলনামূলক দুর্বল নামিবিয়া স্কটল্যান্ডের পর দক্ষিণ আফ্রিকাকেও হারিয়ে দেখালো চমক। নেপালের পর অনেকটা অঘটন ঘটিয়ে কোয়ার্টার ফাইনালে উঠলো তারাও। ক্রিকেটের বিশ্বায়নের শ্লোগানটা এবার আরো একটু জোরসোরেই শুরু করা যায় চাইলে!

কক্সবাজারে এ দিন প্রথমে ব্যাটিং করে ১৩৬ রানে শেষ হয় প্রোটিয়া তরুণদের ইনিংস। নয় উইকেটে এ রান করে তারা। তখনই মূলত জয় অনেকটা নিশ্চিত হয়ে যায় নামিবিয়ার।

বল হাতে নামিবিয়ার হয়ে চারটি উইকেট নেন মাইকেল ফন লিঙ্গেন ও তিনটি উইকেট নেন ফ্রিট কোয়েটজে। তারা দুজনই মূলত কোণঠাসা করে দেন বর্তমান চ্যাম্পিয়নদের। পরে ১৩৭ লক্ষ্য পূরণ করতে নেমে প্রথম বলেই উইকেট হারায় নামিবিয়া। তখন মনে হয়েছিলো ১৩৬ রানের পুঁজি নিয়েই হয়তো জয় ছিনিয়ে নিবে প্রোটিয়ারা।

কিন্তু তারা সেটা পারেনি। নামিবিয়ার ব্যাটসম্যানরা ধীরে ধীরে জয়ের দিকে এগিয়ে যায়। নিয়মিত উইকেট হারালেও ১৩৭ রানের ছোট্ট লক্ষ্যাটা তারা ঠিকই ছুঁয়ে ফেলে এবং ‘এ’ গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালে উন্নীত হয়।

ফেব্রুয়ারির দুই তারিখ নামিবিয়া খেলবে বাংলাদেশের সঙ্গে। ওই ম্যাচটি এখন হয়ে দাঁড়িয়েছে দুই দলের শ্রেষ্ঠত্ব প্রমাণের ম্যাচ। দুই তারিখের ম্যাচে যারা জিতবে ‘এ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে পড়ের কোয়ার্টার ফাইনালে উঠবে তারাই।

 

আপনি আরো পড়তে পারেন

টানা দ্বিতীয় জয়ে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

বিশ্বরেকর্ডের পর সেঞ্চুরি, শান্তর ব্যাটে চড়ে বাংলাদেশ ২৫৬

বিশ্বরেকর্ড গড়ে ছোটদের 'শচিন' হয়ে গেলেন শান্ত!

তামিমের দাম যা, মুস্তাফিজের দামও তা