advertisement
আপনি দেখছেন

ইডেন টেস্টে দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে বাংলাদেশ নতুন বল পেলে বেশ বিপদেই পড়ে যায় ভারত। বিরাট কোহলি বিপদটাকে পরে সুযোগ বানিয়ে নিলেন। তড়িঘড়ি করে ইনিংস ঘোষণা করে বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে পাঠান ভারতীয় অধিনায়ক। তার কিছুক্ষণ পর থেকেই মনে হচ্ছিল, টেস্ট তৃতীয় দিনে যাবে তো!

mushfiqur rahim plays a reverse sweep

দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ১৩ রানেই যে তিন উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। শেষ পর্যন্ত দুই দিনে টেস্ট শেষ হয়নি। মুশফিকুর রহিম দারুণ ভাবে দাঁড়িয়ে পড়লে ৬ উইকেটে ১৫২ রানে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ। এখনও ৮৯ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। ৫৯ রানে অপরাজিত আছেন মুশফিকুর রহিম।

নতুন বলের সুইংয়ের সঙ্গে খাপ খেতে না পেরে প্রথম ইনিংসের মতোই ব্যর্থ হয়েছেন ইমরুল কায়েস, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুনরা। প্রথম ইনিংসের সর্বোচ্চ স্কোরার সাদমান ইসলাম ফিরেছেন প্রথম ওভারেই। তার দেখানো পথে ইমরুল, মুমিনুল, মিঠুন ফিরলে ৭ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১৫/৪!

মুশফিকুর রহিম না দাঁড়ালে হয়তো সর্বনিম্ন রানের রেকর্ডও হতে পারতো বাংলাদেশের! ভারতীয় পেসারদের ভয় না করে প্রতিআক্রমণের পথ বেছে নিয়েছিলেন অভিজ্ঞ ক্রিকেটার, সফল হয়েছেন এতেই। মাহমুদুল্লাহকে নিয়ে পঞ্চম উইকেটে ৬৯ রান তোলেন মুশফিক। মাহমুদুল্লাহ হ্যামট্রিংয়ের চোট পেলে পরে ষষ্ঠ উইকেটে মেহেদি হাসান মিরাজকে নিয়ে যোগ করেন ৫১ রান। বাংলাদেশ দেড়শ’ পেরিয়েছে তাতেই।

মাহমুদুল্লাহ চোট নিয়ে না ফিরলে হয়তো আরেকটু ভালো অবস্থায় থেকে দ্বিতীয় দিন শেষ করতে পারত বাংলাদেশ। ভারতীয় পেসারদের বিপক্ষে হতাশ করে যখন জমে উঠেছিল তাদের জুটি তখনই হ্যামস্ট্রিংয়ে টান পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হন টি-টোয়েন্টি অধিনায়ক। ৪১ বলে ৩৯ রান করে মাঠ ছাড়া মাহমুদুল্লাহ ব্যথা কমলে কাল আবারও নামতে পারবেন ব্যাটিংয়ে।

মাহমুদুল্লাহ ফেরার পর মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম মুশফিককে সঙ্গ দেওয়ার চেষ্টা বার্থ হয়েছেন। মিরাজ ১৫ ও তাইজুল ১১ রান করে ফিরেছেন। তাইজুল ফেরার পরই দ্বিতীয় দিনের খেলা শেষ ঘোষণা করেন আম্পায়াররা। এখন পর্যন্ত ভারতের হয়ে ৪ উইকেট পেয়েছেন ইশান্ত শর্মা। দুটি পেয়েছেন উমেশ যাদব।

এর আগে তিন উইকেটে ১৭৪ রানে দ্বিতীয় দিনের খেলা শুরু করে নয় উইকেটে ৩৪৭ রানে ইনিংস ঘোষণা করে ভারত। ১৩৬ রান করেন বিরাট কোহলি। এছাড়া ফিফটি পেয়েছেন চেতেশ্বর পুজারা (৫৫), আজিঙ্কা রাহানে (৫১)।