advertisement
আপনি দেখছেন

ইডেন টেস্টের তৃতীয় দিন সকালে তিনটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল। ইনিংস পরাজয় এড়াতে পারবে তো বাংলাদেশ ? মুশফিকুর রহিম কি সেঞ্চুরি পাবেন? হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়া মাহমুদুল্লাহ রিয়াদ কি আবারও ব্যাটিংয়ে নামবেন? তিন প্রশ্নের উত্তর একটিই, না। দুর্দান্ত লড়াই করা মুশফিকুর রহিম সেঞ্চুরি পাননি। গোলাপি বলে ইতিহাসের প্রথম টেস্ট খেলতে নেমে ভারতের বিপক্ষে শেষ পর্যন্ত ইনিংস ও ৪৬ রানে হেরেছে বাংলাদেশ।

virat kohli congratulates wriddhiman saha

আজ দিনের শুরুতেই জানা গেল গতকাল হ্যামস্ট্রিংয়ে চোট নিয়ে মাঠ ছাড়া মাহমুদুল্লহ রিয়াদ ব্যাটিংয়ে নামতে পারবেন না। মুশফিকুর রহিম সেই অনুযায়ীই ব্যাটিং করে গেলেন।

নিজে ওভারের বেশিরভাগ বল খেলে শেষ দিকে সিঙ্গেল নিয়ে প্রান্ত বদল করছিলেন। শেষ দিকের ব্যাটসম্যানদের উইকেট জিইয়ে রেখে ইনিংস পরাজয়টা যাতে এড়ানো যায়। কিন্তু ইবাদত হোসেন টিকতে না পারলে কিছুটা আক্রমণাত্মক হতে চেয়েছেন মুশফিক।

রবীন্দ্র জাদেজার এক ওভার থেকে দুই চারে দশ রান তুলে নিয়ে বুঝিয়ে দিচ্ছিলেন ইনিংস পরাজয় এড়াতে সব চেষ্টাই করছেন তিনি। শেষ পর্যন্ত সফল হতে পারেননি। উমেশ যাদবকে তুলে মারতে গিয়ে ধরা পড়েছেন রবীন্দ্র জাদেজার হাতে। ফেরার আগে ৯৬ বল খেলে ১৩ চারে ৭৪ রান করেছেন। কাল ৩৯ রান করে চোট নিয়ে মাঠ ছাড়া মাহমুদুল্লাহ বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের পতন হওয়া নয় উইকেট নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছেন ইশান্ত শর্মা ও উমেশ যাদব। উমেশ ৫৩ রানে পাঁচ উইকেট নিয়েছেন। ৫৬ রানে বাকি চার উইকেট নিয়েছেন ইশান্ত শর্মা।