advertisement
আপনি দেখছেন

প্রথম ইনিংসে এক রানে ফিরলেও দ্বিতীয় ইনিংসে দারুণ এক সেঞ্চুরি তুলে নিয়েছেন বাবর আজম। ব্রিসবেন টেস্টে সেঞ্চুরির কাছাকাছি গেছেন আরেক তরুণ মোহাম্মদ রিজওয়ানও। তবে দুই তরুণের দুর্দান্ত লড়াইয়ের পরও ইনিংস পরাজয় এড়াতে পারেনি পাকিস্তান। ব্রিসবেন টেস্টে ইনিংস ও ৫ রানে হেরেছে সফরকারীরা।

australia enjoy an innings victory

আজ চতুর্থ দিনের খেলা শুরু হওয়ার পর একটা প্রশ্নই বারবার ঘুরপাক খাচ্ছিল, পাকিস্তান ইনিংস পরাজয় এড়াতে পারবে তো? কারণ ইনিংস পরাজয় এড়াতে তখনও প্রায় তিনশ’ রান দরকার পাকিস্তানের। এদিকে ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছিলেন অস্ট্রেলিয়ান পেসাররা। বাবর আজম আর মোহাম্মদ রিজওয়ান মিলে পাকিস্তানের ইনিংস পরাজয় ঠেকাতে পারেননি ঠিকই তবে দুর্দান্ত লড়াইয়ের নজির গড়েছেন।

শান মাসুদ (৪২) ও ইফতিখার আহমেদ (০) দিনের শুরুতেই ফিরলেও সপ্তম উইকেটে ১৩২ রানে যোগ করেন বাবর-রিজওয়ান। বাবর ১৭৩ বল খেলে ১৩ চারে ১০৪ রান করে ফিরলেও তারপর দীর্ঘ সময় ক্রিজে ছিলেন রিজওয়ান। অনেকদিন পর টেস্ট দলে ডাক পাওয়া তরুণ নিজে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দিকে যাচ্ছিলেন, পাকিস্তানও ইনিংস পরাজয় এড়ানোর সম্ভাবনা জেগেছিল। কিন্তু জস হ্যাজেলউডের ঝড়ে পরে অবশ্য দুটির একটিও হয়নি।

রিজওয়ানকে ৯৫ রানে ফেরানো হ্যাজেলউড পাকিস্তানের শেষ পাঁচ উইকেটের চারটিই তুলে নিয়েছেন। ১৪৫ বল খেলে ১০ চারে সেঞ্চুরি থেকে পাঁচ রান দূরে থাকতে ফিরেছেন রিজওয়ান। শেষ দিকে ইয়াছির শাহর ব্যাট থেকে এসেছে ৪২ রান। এতো লড়াইয়ের পরও শেষ পর্যন্ত ৩৩৫ রানে গুটিয়ে গেছে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস। অস্ট্রেলিয়ার হয়ে হ্যাজেলউড চার উইকেট আর মিচেল স্টার্ক তিনটি ও প্যাট কামিন্স দুটি করে উইকেট নিয়েছেন।