advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

কাছাকাছি সময়ে তিনটি টেস্ট ম্যাচ শেষ হলো। কলকাতার ইডেন গার্ডেনে নিজেদের ইতিহাসে প্রথম দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলল ভারত-বাংলাদেশ। ব্রিসবেনে পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলেছে অস্ট্রেলিয়া। ওদিকে মাউন্ট ম্যাঙ্গানুইয়ে মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। তিন টেস্ট শেষে র‌্যাঙ্কিং হালনাগাদ করেছে আইসিসি। ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের মুশফিকুর রহিম ও লিটন কুমার দাসের।

bangladesh team physio checks in on liton das

ভারতের বিপক্ষে দুই টেস্টে মুশফিকের ইনিংসগুলো ছিল যথাক্রমে ৪৩, ৬৪, ০ ও ৭৪। সিরিজে বাংলাদেশের হয়ে একমাত্র ফিফটি করা মুশফিক র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন ৯ ধাপ। ৬১৪ রেটিং নিয়ে এখন টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ২৬ নম্বরে বাংলাদেশের সাবেক অধিনায়ক। টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের মধ্যে মুশফিকুরই সবার উপরে। তার পরেই আছেন তামিম ইকবাল। ভারত সিরিজ না খেলা তামিমের রেটিং পয়েন্ট ৬১৩।

র‌্যাঙ্কিং বেড়েছে লিটন কুমার দাসেরও। হেলমেটে বাউন্সারের আঘাত পাওয়ায় ইডেন টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে পারেননি লিটন। বাকি তিন ইনিংসে তার রান যথাক্রমে ২৪*, ২১ ও ৩৫। মোট ৮০ রান করা লিটন ৬ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে পৌঁছেছেন। ৪১৭ রেটিং নিয়ে তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান এখন ৭৮ নম্বরে।

র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় লাফটা দিয়েছেন মারনাস লাবুশানে। পাকিস্তানের বিপক্ষে ১৮৫ রানের দুর্দান্ত এক ইনিং খেলা অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ২১ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৪ নম্বরে। তবে শীর্ষস্থানে পরিবর্তন আসেনি। ব্যাটিং ক্যাটাগরিতে সবার উপরে স্টিভেন স্মিথ। বোলিংয়ে সবার উপরে আরেক অস্ট্রেলিয়ান প্যাট কামিন্স। অলরাউন্ডার ক্যাটাগরিতে শীর্ষে আছেন উইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার।

sheikh mujib 2020