advertisement
আপনি দেখছেন

রাহকিম কর্নওয়ালের টেস্ট অভিষেক মানতে পারেননি অনেকেই। ২৭ বছর বয়সী এই ক্রিকেটারের উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি কিন্তু ওজন পাক্কা ১৪৬ কেজি! আধুনিক ক্রিকেটে যখন ফিটনেস নিয়ে প্রতিযোগিতায় নেমে পড়েছেন ক্রিকেটাররা তখন এই আড়াই মন ওজনের কর্নওয়াল কিভাবে পাঁচ দিনের টেস্ট ম্যাচ খেলবেন? প্রশ্ন ছিল এমন। কিন্তু স্কিল থাকলে মেদ নিয়েও যে পারফরম্যান্স করা যায় তার বিরল উদাহরণ তৈরি করে এগিয়ে যাচ্ছেন উইন্ডিজের এই স্পিন অলরাউন্ডার।

rahkeem cornwall vs afganistanরাহকিম কর্নওয়াল- ছবি সংগৃহীত

গত আগস্টে ভারতের বিপক্ষে অভিষেক। অভিষেক টেস্টেই দুই ইনিংস মিলিয়ে ৬৪ ওভার বোলিং করে রাহকিম কর্নওয়াল বুঝিয়ে দিয়েছিলেন, মেদ কোন বিষয়ই না! নাদুস-নুদুস কর্নওয়াল আজ মুগ্ধ করলেন লাক্ষনৌর ভারতরত্ন শ্রী অটল বিহারী বাজপায়ি স্টেডিয়ামে।

আফগানিস্তানের নিরাপত্তা ব্যবস্থা সন্তোষজনক নয় বলে ভারতের মাটিতে উইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠের সিরিজ খেলছেন রশিদ খান, মোহাম্মদ নবিরা। সিরিজের প্রথম টেস্টে আজ আফগানদের একাই গুটিয়ে দিয়েছেন আড়াই মন ওজনের কর্নওয়াল।

২৫.৩ ওভার বোলিং করে ৫ মেডেনে ৭৫ রান খরচায় ৭ উইকেট দখল করেছেন তিনি। যাতে টেস্টের প্রথম ইনিংসে ১৮৭ রানেই অলআউট আফগানিস্তান। আফগানদের হয়ে ফিফটি পাননি একজনও। জাভেদ আহমেদি করেছেন সর্বোচ্চ ৩৯ রান। এছাড়া নয়ে নেমে আমির হামজা ৩৪ ও সাতে নেমে আফসার জাজাই করেছেন ৩২ রান।

পরে জবাব দিতে নেমে ক্যারিবীয়ানরাও আক্রান্ত হয়েছে স্পিন-বিষে। শেষ পর্যন্ত দুই উইকেটে ৬৮ রানে দিন শেষ করেছে উইন্ডিজ। সফরকারীদের হয়ে জন ক্যাম্পাবল ৩০ রানে অপরাজিত আছেন। উইন্ডিজের পতন হওয়া দুটি উইকেট তুলে নিয়েছেন আফগানিস্তানের দুই স্পিনার রশিদ খান ও আমির হামজা।