advertisement
আপনি দেখছেন

দেশের ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারদের স্বেচ্ছাচারিতা, কর্মকর্তাদের অনিয়মের খবর নিয়মিত পাওয়া যায়। এসব রুখতে মাঠে মোবাইল ফোন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সিদ্ধান্তটি জানিয়ে সব দলের কাছে চিঠি পাঠিয়েছে বিসিবি।

bat ball photos

আইসিসির নিয়ম মতে ম্যাচ চলাকালিন সময়ে খেলোয়াড় ও কোচদের মোবাইল ব্যবহার করা নিষিদ্ধ। কিন্তু বিসিবি শুধু দলের ম্যানেজার ছাড়া সব কর্মকর্তাদের এমনকি টিম বয়দেরও মুঠোফোন ব্যবহার নিষিদ্ধ করেছে।

এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘অপরাধ করলে আমরা আগে শিক্ষা দেওয়ার মধ্যেই বিষযটি মিটমাট করতাম। কিন্তু এখন কিছু উদ্যোগ নিতে হচ্ছে। সে জন্যই আমরা এই পথে এগোচ্ছি।’

তৃতীয় বিভাগ ক্রিকেট লিগের পক্ষপাতমূলক আম্পায়ারিংয়ের বিষয়টি আলোচিত হয়েছিল কামরাঙ্গীরচর বনাম ঢাকা রয়েল ম্যাচে। ওই ম্যাচে পক্ষপাতমূলক আম্পায়ারিংয়ের অভিযোগ তোলেন ঢাকা রয়েলের অধিনায়ক, কোচ ও ম্যানেজার। কিন্তু প্রতিবাদ করে উল্টো নিষিদ্ধ হয়েছেন কোচ রনি হোসেন ও অধিনায়ক অমি।

বোর্ডের ডিসিপ্লিনি কমিটি তাদের দুই বছরের নিষেধাজ্ঞা দিয়েছেন। তবে যাদের বিরুদ্ধে পক্ষপাতমূলক আম্পায়ারিংয়ের অভিযোগ সেই দুই আম্পায়ার জহিরুল ইসলাম ও সাইদুর রহমানের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। এসব নিয়ে যখন আলোচনা চলছে তখনই মোবাইল নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হলো।