advertisement
আপনি দেখছেন

ইনজুরি শঙ্কার কারণে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) গত মৌসুম খেলতে পারেননি মুস্তাফিজুর রহমান। তাকে ছাড়পত্র দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ভারতের ঘরোয়া টুর্নামেন্টের পরবর্তী আসরেও ‘কাটার মাস্টার‘কে ছাড়পত্র দেওয়া হবে না বলে ঘোষণা দিয়ে রেখেছিলেন বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন।

mustafiz celebrates a wicket for mumbai indians 1

কিন্তু সেই সিদ্ধান্ত থেকে সরে এলো বিসিবি। আইপিএল খেলতে চোটপ্রবণ সেই মুস্তাফিজকে ছাড়পত্র দিচ্ছে তারা। আসন্ন বিশ্বকাপ ও মুস্তাফিজের অফ ফর্মের কথা মাথায় রেখে তাকে ভারতে যাওয়ার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে বোর্ড। বিসিবির ধারণা আইপিএল খেলে ছন্দে ফিরতে পারেন মুস্তাফিজ।

এতে করে আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে স্বরূপে দেখা যেতে পারে বাঁ-হাতি এই পেসারকে। আইপিএল ফিজসহ মোট ছয়জনের একটি তালিকা পাঠিয়েছে বিসিবি। যেখানে আছেন সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, তাসকিন আহমেদ ও মেহেদি হাসান মিরাজ।

এখন প্রশ্ন হচ্ছে- এদের মধ্যে দল পাবেন কজন তা নিয়ে। কারণ বাংলাদেশ থেকে দু-একজনের বেশি আইপিএলে খেলার সুযোগ হয় না। দুই বছরের নির্বাসন পাওয়া সাকিব আল হাসান ও মুস্তাফিজ বাংলাদেশের প্রতিনিধি হিসেবে এই টুর্নামেন্টে নিয়মিত মুখ হয়ে উঠেছিলেন।

আগামী ১৯ ডিসেম্বর প্রথমবারের মতো কলকাতায় অনুষ্ঠিত হবে আইপিএলের নিলাম। এ জন্য ১২ শ’রও বেশি (স্থানীয় ও বিদেশি) ক্রিকেটারের নাম নিবন্ধন করা হয়েছে। এখান থেকে তালিকাটা ছেঁটে ফেলা হবে। আপতত নিবন্ধন করা হয়েছে ২৫৮ জন বিদেশি ক্রিকেটারের নাম। তাদের মধ্যে সর্বোচ্চ ২৯ জনকে দলে টানতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো।

সংখ্যাটা সীমিত। তাই মুস্তাফিজদের নিলামে নাম ওঠা নিয়েই রয়েছে প্রবল সংশয়। প্লেয়ার ড্রাফটে থাকলেও আবার দল পেতে হবে। মুস্তাফিজের সাম্প্রতিকালের যা ফিটনেস ও পারফরম্যান্স- দুইয়ে মিলে এবারের আইপিএলে তার জন্য সুযোগ পাওয়াটা কঠিন হয়ে যাবে।

মুস্তাফিজ দল পাবেন কিনা সেটা বলে দেবে সময়। আপাতত বিতর্ক চলছে বিসিবির ভাবনার বদল নিয়ে। চোটপ্রবণ মুস্তাফিজকে কেন আইপিএলের জন্য ছাড়পত্র দেওয়া হচ্ছে? উত্তরে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান শোনালেন আশার কথা।

প্রচারমাধ্যমকে তিনি বলেছেন, ‘ইনজুরির কারণে তখন ওই ভাবনা ছিল (আইপিএলে খেলতে না পাঠানো)। কিন্তু আমাদের মনে হয় ও কিছুটা থিতু হয়েছে। বেশ কিছুদিন ধরে টানা খেলছে। আরেকটা বিষয় হলো ওর ফর্মও নিয়ে ভাবনা আছে। আইপিএল খেলার সুযোগ পেয়ে ও যদি ফর্মে ফেরে এটা আমাদের জন্য ভালো।’

আইপিএলে শেষ পর্যন্ত মুস্তাফিজ খেলার সুযোগ পান কিনা সেটার জন্য অপেক্ষা করতে হবে আরো দুই সপ্তাহ। তবে আপাতত বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে ছন্দে ফেরার সুযোগ পাচ্ছেন তিনি। এবারের বিপিএলে রংপুর রেঞ্জার্সের হয়ে খেলবেন তিনি। দলটার হয়ে গতকাল থেকে অনুশীলনও শুরু করে দিয়েছেন ফিজ।