advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

টি-টোয়েন্টি ক্রিকেটে দুশো রান ছাড়ানো মানেই রানের পাহাড়। কিন্তু বিশাল সংগ্রহ করেও ভারতের বিরুদ্ধে জিততে পারল না ওয়েস্ট ইন্ডিজ। আজ শুক্রবার হায়দরাবাদে রানবন্যার ম্যাচে ক্যারিবীয়দের ছয় উইকেটে হারিয়ে দিল স্বাগতিক শিবির। ভারতের দারুণ জয়ের নায়ক বিরাট কোহলি।

kohli to williams india vs west indies 1

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে কোহলি ঝড়েই উড়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। কোহলির ব্যাটের ওপর দাঁড়িয়ে ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেওয়া ২০৭ রানের চ্যালেঞ্জ হেসেখেলেই জয় করেছে ভারত (২০৯/৪)। ইনিংসের আট বল বাকি থাকতেই দুর্দান্ত জয় তুলে নেন কোহলিরা। এই জয়ে সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা।

টস হেরে আগে ব্যাট করতে নির্ধারিত কুড়ি ওভারে পাঁচ উইকেটে ২০৭ রান তোলে ক্যারিবীয়রা। সফরকারীদের বড় সংগ্রহের একক নায়ক কেউ নন। ইনিংসে একমাত্র হাফসেঞ্চুরিটি শিমরন হেটমায়ারের। ৪১ বলে দুই চার ও চার ছক্কায় দলীয় সর্বোচ্চ ৫৬ রান করেছেন তিনি।

তবে আসল ঝড় উঠেছে এভিন লুইস ও অধিনায়ক কাইরেন পোলার্ডের ব্যাটে। দুজনই ইনিংসে মেরেছেন সমান চারটি করে ছক্কা। লুইসের চারের মার ছিল তিনটি, পোলার্ডের একটি। শেষ অবিধি ১৭ বলে ৪০ রানের টর্নেডো ইনিংস খেলে আউট হয়েছেন ক্যারিবীয় ওপেনার। লুইসের চেয়ে দুই বল বেশি খেলে তিন রান কম করেছেন পোলার্ড।

এ ছাড়া ব্রেন্ডন কিং ২৩ বলে ৩১ এবং জেসন হোল্ডার নয় বলে ২৪ রানের ক্যামিও ইনিংস খেলেছেন। ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে সফল ‍যুজভেন্দ্র চাহাল ৩৬ রানে নিয়েছেন দুই উইকেট। বোলাররা লক্ষ্যটা নাগালে রাখতে পারেননি। পরে লোকেশ রাহুলের ঝড় ও কোহলির তাণ্ডব তা পুষিয়ে দিয়েছে।

দলীয় ৩০ রানে ওপেনার রোহিত শর্মার (১০ বলে ৮) বিদায়ের পর শুরু হয় এই দুজনের ব্যাটিং তন্ময়। ৪০ বলে ৬২ রানে রাহুল আউট হলে ভাঙে কোহলির সঙ্গে শত রানের জুটি। ফেরার আগে পাঁচটি চার ও চারটি ছক্কা মেরে গেছেন রাহুল। তবে দলকে জিতিয়েই বীরদর্পে বাইশ গজ ছেড়েছেন কোহলি।

তবু একটা আফসোস নিয়ে মাঠ ছাড়তে হলো অধিনায়ককে। ছয় রানের জন্য এই ফরমেটে স্বপ্নের সেঞ্চুরিটা হলো না তার! ক্যারিবীয়রা আর কিছু রান করলে হয়তো সেটা হয়ে যেত। ৫০ বলের ইনিংসে ছয়টি করে চার-ছক্কায় ক্যারিয়ার সেরা ৯৪ রানের বিস্ফোরক ইনিংস খেলে অজেয় থাকলেন কোহলি। যা তার হাতে তুলে দিয়েছে ম্যাচ সেরার স্বীকৃতি। শেষ দিকে নয় বলে দুই ছক্কায় ১৮ রান আউট হয়েছেন ঋষভ প্যান্ট।

sheikh mujib 2020