advertisement
আপনি দেখছেন

চলমান সাউথ এশিয়ান গেমসের (এসএ) নারী ক্রিকেটে স্বর্ণ নিশ্চিত করেছে বাংলাদেশ দল। রোববার নেপালের পোখারার রঙ্গশালা স্টেডিয়ামে অনুষ্ঠিত শ্বাসরুদ্ধকর ফাইনালে শ্রীলঙ্কাকে ২ রানের ব্যবধানে হারিয়ে স্বর্ণ জিতে নেয় সালমা-জাহানারারা। এর মধ্য দিয়ে এবারের আসরের এগারতম স্বর্ণ নিশ্চিত হলো বাংলাদেশের।

womens cricket goldস্বর্ণ জয়ী বাংলাদেশ নারী ক্রিকেট দল

নেপালে অনুষ্ঠিত এবারের এসএ গেমস ক্রিকেট ও ফুটবল ইভেন্ট থেকে আগেই নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছিল ভারত-পাকিস্তান। ফলে শুরু থেকেই আসরের হট ফেবারিট ধরা হয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দলকে।

এদিন ম্যাচের শুরুতে টস হেরে ব্যাটিংয়ে নেমে একদমই ভালো করতে পারেনি সালমা খাতুনের দল। শ্রীলঙ্কান নারী দলের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৮ উইকেটে ৯১ রানে থেমে যায় বাংলাদেশ নারী দলের ইনিংস।

ইনিংসের শুরুতেই ৩৬ রানে ৫ উইকেট হারিয়ে কঠিন চাপে পড়ে যায় বাংলাদেশ দল। সেখান থেকে নিগার সুলতানা জ্যোতি ও ফাহিমা খাতুন দলকে উদ্ধার করে লড়াই করার মতো পুঁজি এনে দেন। এ সময় জ্যোতির ব্যাট থেকে আসে ২৯ রান ও ফাহিমা খাতুন করেন ১৫ রান। এছাড়া সানজিদা ইসলাম ও মুরশিদা খাতুনের ব্যাট থেকে আসে যথাক্রমে ১৫ ও ১৪ রান।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই ব্যাকফুটে চলে যায় শ্রীলঙ্কান নারীরা। ইনিংসের প্রথম ১০ ওভারে মাত্র ৩৬ রান তুলতেই তারা হারিয়ে ফেলে ৪ উইকেট। এরপর হারশিতা মাধবী এবং লিহিনি আপসারা মিলে কিছুটা চাপ সামাল দিতে চেষ্টা করেন।

অধিনায়ক হারশিতা ৩২ রান করে আউট হয়ে গেলেও আপসারা খেলেন শেষ পর্যন্ত। শেষ ৬ বলে শ্রীলঙ্কার জয়ের জন্য দরকার ছিল মাত্র ৭ রান। জাহানারা আলমের করা সে ওভারে ৪ রানের বেশি নিতে পারেনি শ্রীলঙ্কা। ফলে ৯ উইকেট হারিয়ে ৮৯ রানেই থেমে যায় শ্রীলঙ্কার ইনিংস।

বাংলাদেশের পক্ষে ৪ ওভারে মাত্র ৯ রান খরচায় ২ উইকেট নেন নাহিদা আকতার। এছাড়া ১টি করে উইকেট দখল করেন জাহানারা আলম, সালমা খাতুন ও খাদিজা তুল কুবরা।

কিপটে বোলিং করে ফাইনালে ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন নাহিদা আকতার।