advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সপ্তম আসরের মাঠের লড়াই শুরু হয়ে যাচ্ছে আজ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হতে এবারের বিপিএলের পুরো তত্বাবধায়ন করছে বিসিবি। নামকরণও করা হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। অবশ্য এতে টুর্নামেন্টের অপেশাদারিত্ব ঢাকা পড়েনি।

smith warner bpl captain

বরাবরের মতো এবারও বিপিএল শুরু হওয়ার আগেই নানান বিতর্ক, অনিয়ম দেখা যাচ্ছে। মাঠের লড়াইও আগের আসরের মতো জমবে কিনা সন্দেহ। কারণ নিষেধাজ্ঞার কারণে সাকিব আল হাসানের মতো বিগস্টার খেলতে পারছেন না। বিভিন্ন কারণে বিদেশি বড় তারকারাও নেই এবারের বিপিএলে। গতবার স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, এবি ডি ভিলিয়ার্স, ব্রেন্ডন ম্যাককালামের মতো তারকারা বিপিএল খেলতে এসেছিলেন। এবার তাদের দেখা নেই। ক্রিস গেইল আসবেন তবে মাত্র দুই ম্যাচ খেলতে। গ্যালারির দর্শকরা এবার নিশ্চয় মিস করবেন তাদের।

স্টিভেন স্মিথ: বল ট্যাম্পারিং কাণ্ডে নিষিদ্ধ হয়েছিলেন এক বছর। নিষেধাজ্ঞা শেষ হতেই ডেভিড ওয়ার্নারকে সঙ্গে নিয়ে বিপিএল খেলতে এসেছিলেন স্মিথ। দুজনের অন্তর্ভুক্তি গত বিপিএলের রংই পাল্টে দিয়েছিল। আঙ্গুলের ইনজুরির কারণে বেশি ম্যাচ খেলতে পারেননি স্মিথ। তবে যে কয়েকটা ম্যাচ খেলেছিলেন তাতে নেতৃত্বের বড় ধরনের একটা ছাপ রেখে গেছেন অস্ট্রেলিয়ান তারকা।

ডেভিড ওয়ার্নার: নিষেধাজ্ঞা শেষ করে বিপিএল খেলতে আসা ওয়ার্নারও বেশি ম্যাচ খেলতে পারেননি। তবে যে কয়েকদিন খেলেছেন তাতে মুগ্ধ করেছেন। এক নৈপুন্যে একাধিক ম্যাচ জিতিয়েছিলেন সিলেট সিক্সার্সের অধিনায়ক।

এবি ডি ভিলিয়ার্স: এবি ডিভিলিয়ার্সও গত আসরে বেশি ম্যাচ খেলেননি। রংপুর রাইডার্সের হয়ে অল্প দিনের চুক্তিতে শুধু সিলেট পর্বটা খেলেছিলেন। তবে প্রোটিয়া ক্রিকেটার বিপিএলের মাঝখানে বাংলাদেশে পা রাখার পর থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন। ঢাকার বিপক্ষে দুর্দান্ত একটা সেঞ্চুরি করে তাকে নিয়ে আগ্রহের মাত্রাটা আরও বাড়িয়ে দিয়েছিলেন।

ক্রিস গেইল: আগের বিপিএলে রংপুরের শিরোপা জয়ে দুর্দান্ত ভুমিকা রাখলেও গত বিপিএলে অবশ্য সেভাবে সুবিধা করতে পারেননি গেইল। তবে তাতে ইউনিলিভার বসকে নিয়ে আগ্রহের কমতি নেই। ড্রাফট থেকে এবার চট্টগ্রাম চ্যালেঞ্জার্স কিনে গেইলকে। কিন্তু ক্যারিবীয়ান তারকার বিপিএলে আসা না আসা নিয়ে তৈরি হয়েছে বড় এক ধুম্রজাল। বিপিএলের ড্রাফটে তার নাম থাকার বিষয়টি নাকি জানতেনই না তিনি। পরে অবশ্য গেইল ও চট্টগ্রাম দুই পক্ষ থেকেই তার বিপিএল খেলার বিষয়ে নিশ্চয়তা দেওয়া হয়েছে। তবে দুদিন আগে চট্টগ্রামের পক্ষ থেকে জানো হলো, ক্যারিবীয়ান দানব বিপিএলে আসবেন মাত্র দুটি ম্যাচ খেলতে!

রশিদ খান গতবারের মতো এবারও আসছেন না বিপিএল খেলতে। লাসিথ মালিঙ্গার মতো টি-টোয়েন্টি স্পেশালিস্টও নেই। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা বা নিউজিল্যান্ডের কোন উল্লেখযোগ্য তারকা নেই এবারের বিপিএলে। দর্শকরা নিশ্চয় মিস করবেন তাদের।

sheikh mujib 2020