advertisement
আপনি দেখছেন

শুরু হয়ে গেল বিশেষ টুর্নামেন্ট বঙ্গবন্ধু  বিপিএল। বাইশ গজে ব্যাট-বলের যুদ্ধে অংশ নেওয়া দলগুলোকে নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের এই পর্বে থাকছে খুলনা টাইগার্স। কেমন হলো দলটা? খুলনার সার্বিক বিষয়াদি টোয়েন্টিফোর লাইভ নিউজ পেপারের পাঠকদের জন্য তুলে ধরা হলো:

khulna tigers 2019

বিপিএলের ইতিহাসে কখনোই আলোড়ন তুলতে পারেনি খুলনার কোনো ফ্র্যাঞ্চাইজি। শিরোপা জেতা তো দূরে থাক, ফাইনালের মঞ্চেই উঠতে পারেনি তারা। তাদের সর্বোচ্চ সাফল্য ২০১২ সালে প্রথম আসরের প্লে-অফ পর্বে ওঠা। ফাইনালে উঠতে না পারার সেই অপূর্ণতা এবারের বিশেষ টুর্নামেন্ট বঙ্গবন্ধু বিপিএলে ঘুচতে মরিয়া খুলনা টাইগার্স।

প্রথম আসরে খুলনা খেলেছে খুলনা র‌য়্যাল বেঙ্গলস নামে। এরপর খুলনা টাইটান্স নামে বিপিএলে স্বপ্নযাত্রা শুরু করে তারা। প্রথম চার আসরে অংশ নিয়ে তিনবারই শেষ চারের টিকিট কাটে খুলনার ফ্র্যাঞ্চাইজিগুলো। কিন্তু শেষ দুবারই তাদের স্বপ্নভঙ্গ হয় ঢাকা ফ্র্যাঞ্চাইজির বিরুদ্ধে।

এবার ইতিহাসের দুষ্টচক্র থেকে বের হতে মরিয়া হয়ে মাঠে নামবে খুলনা টাইগার্স। এই স্বপ্নযাত্রায় পৃষ্ঠপোষক হিসেবে তারা পাশে পাচ্ছে প্রিমিয়ার ব্যাংককে। দল গোছানোর ব্যস্ততার কারণে একটু দেরিতে অনুশীলন শুরু করেছে তারা। তবে অন্যদের তুলনায় খুলনা আলাদা। প্রায় পূর্ণশক্তির দল নিয়েই গা গরমের মিশন শুরু করে তারা। যেটা অন্যরা পারেনি। প্রায়সব দল অনুশীলনে নামে স্থানীয় ক্রিকেটারদের নিয়েই।

বিদেশিদের মধ্যে খুলনা দলের সর্বোচ্চ চারজন সংখ্যক ক্রিকেটার আগে দলে যোগ দিয়েছেন। একই দিনে ঢাকায় পা রাখেন দক্ষিণ আফ্রিকার ব্যাটিং সেনসেশন রাইলি রুশো, ইংলিশ অলরাউন্ডার রবি ফ্রাইলিঙ্ক, পাকিস্তানি বিধ্বংসী পেসার মোহাম্মদ আমির ও আফগান তারকা রহমতউল্লাহ গুরবাজ। একই সঙ্গে চলে এসেছেন দলটির বিদেশি কোচ জেমস ফস্টারও। বিসিবির প্রতিনিধি হিসেবে পুরো দলটার পরিচালনায় থাকছেন খালেদ মাহমুদ সুজন।

বিদেশি ও দেশি ক্রিকেটার মিলিয়ে খুলনার এবারের দলটা হয়েছে দুর্দান্ত। শিরোপা আশা করতেই পারে তারা। খুলনা টাইগার্সকে নেতৃত্ব দেবেন অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম। সতীর্থ হিসেবে তিনি পেয়েছেন জাতীয় দলে খেলা বেশ কয়েকজন তরুণ ক্রিকেটারকে। নাজমুল ইসলাম শান্ত, মেহেদি হাসান মিরাজ, আমিনুল ইসলাম বিপ্লবদের নিয়ে খুলনা দলটা দারুণই হয়েছে। আছেন শফিউল ইসলামের মতো অভিজ্ঞ পেসারও।

অধিনায়ক: মুশফিকুর রহিম

প্রধান কোচ: জেমস ফস্টার

পরিচালনায়: খালেদ মাহমুদ

সাফল্য: প্লে-অফ (তিনবার)

পুরনো নাম: খুলনা রয়্যাল বেঙ্গলস, খুলনা টাইটান্স

খুলনা টাইগার্স স্কোয়াড:

দেশি: মুশফিকুর রহিম (অধিনায়ক), শফিউল ইসলাম, সাইফ হাসান, মেহেদি হাসান মিরাজ, শহিদুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, আমিনুল ইসলাম বিপ্লব, শামসুর রহমান শুভ, তানভীর ইসলাম ও আলিস আল ইসলাম।

বিদেশি: মোহাম্মদ আমির, রাইলি রুশো, রবি ফ্রাইলিঙ্ক, নাজিবুল্লাহ জাদ্রান, রহমানউল্লাহ গুরবাজ