advertisement
আপনি দেখছেন

বিশ্বকাপের পর থেকেই দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে চলছে পালা বদলের খেলা। প্রশাসন থেকে শুরু করে দলের কোচিং বিভাগে পর্যন্ত এসেছে পরিবর্তন। যার প্রভাব পড়ল দল নির্বাচনেও। আজ দল ঘোষণায় রীতিমতো চমকে দিয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। টেস্ট দলে ডাকা হলো ছয় নতুনকে!

dussen waitng for test debut

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য প্রথম দুই ম্যাচের দল ঘোষণা করেছেন দক্ষিণ আফ্রিকার নির্বাচক প্যানেল। ঘোষিত দলে রাখা হয়েছে টেস্ট ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা পেসার বেউরান হেন্ড্রিক্স, ডানে প্যাটারসন, ওপেনার পিয়েটার মালান, অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াস, উইকেটরক্ষক-ব্যাটসম্যান রুদি সেকন্ড এবং মিডল অর্ডার ব্যাটসম্যান রসি ফন ডার ডুসেনকে।

ভারত সফর থেকে ইনজুরি নিয়ে মাঠে বাইরে ছিটকে যাওয়া এইডেন মার্করামকে ফেরানো হয়েছে দলে। কিন্তু দলে রাখা হয়নি লুঙ্গি এনগিডিকে। গ্রেড ওয়ানের হ্যামস্ট্রিংয়ের ইনজুরিতে ভুগছেন প্রোটিয়া এই স্পিনার। ঘোষিত টেস্ট দলে একমাত্র বিশেষজ্ঞ স্পিনার হিসেবে আছেন কেশভ মহারাজ। এই দল দিয়ে প্রত্যাবর্তন করতে যাচ্ছেন অলরাউন্ডার অ্যান্ডিলে ফেলুখায়ো। যাকে ভরত সফর থেকে বাদ দেওয়া হয়েছিল।

আগামী ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নে বক্সিং ডে টেস্ট দিয়ে শুরু হবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার চার ম্যাচের সিরিজ। পরের টেস্টগুলো শুরু হবে যথাক্রমে ৩, ১৬ ও ২৪ জানুয়ারি। টেস্ট সিরিজ শেষে তিন ম্যাচের দুটি করে সীমিত ওভারের সিরিজ খেলবে প্রোটিয়ারা।

দক্ষিণ আফ্রিকা টেস্ট দল: ফ্যাফ ডু প্লেসি (অধিনায়ক), টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, ডিন এলগার, বেউরান হেন্ড্রিক্স, কেশভ মহারাজ, পিয়েটার মালান, এইডেন মার্করাম, জুবায়ের হামজা, অ্যানরিচ নর্তজে, ডানে প্যাটারসন, অ্যান্ডিলে ফেলুখায়ো, ভেরনন ফিল্যান্ডার, ডোয়াইন পিটোরিয়াস, কাগিসো রাবাদা, রুদি সেকন্ড, রষি ফন ডার ডুসেন।