advertisement
আপনি দেখছেন

বাইশ গজে ঠাণ্ডা মাথার খুনি বলা হয় রস টেলরকে। বিপর্যয়ে হাল ধরবেন, এরপর ধীরে ধীরে দলকে নিয়ে যাবেন জয়ের বন্দরে। এমন দৃশ্যের বহুবার পুনরাবৃত্তি করেছেন টেলর। নিউজিল্যান্ডের আস্থার প্রতীক হয়ে বছরের পর বছর ধরে ছুটে চলছেন তিনি। এই স্বপ্নযাত্রায় টেলর গড়েছেন একের পর এক কীর্তি, ভেঙেছেন একের পর এক রেকর্ড।

ross raylor 2019

এবার বিরল একটা কীর্তির সামনে দাঁড়িয়ে আছেন টেলর। যা আর কারোরই নেই। ইতিহাসের প্রথম ও একমাত্র খেলোয়াড় হিসেবে ক্রিকেটের তিন সংস্করণেই ম্যাচ খেলার সেঞ্চুরি পূরণ করতে যাচ্ছেন তিনি। আগামী ২১ ফেব্রুয়ারি ওয়েলিংটনে মাইলফলকের বৃত্ত পূরণ হয়ে যাবে টেলরের। সেদিন প্রথম টেস্টে ভারতের মুখোমুখি হবে নিউজিল্যান্ড।

কয়েক দিন আগে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে দারুণ একটা কীর্তি গড়েন টেলর। ইতিহাসের তৃতীয় ও নিউজিল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে এক শ তম ম্যাচ খেলার রেকর্ড গড়েন টেলর। ওয়ানডে ক্রিকেটে ম্যাচ সংখ্যায় বহু আগে তিন অংক ছোঁয়া টেলর অপেক্ষায় এখন আরেকটি অর্জনের।

কার্যত নিউজিল্যান্ডের মিডল অর্ডার ব্যাটসম্যানের ওয়ানডে ম্যাচ সংখ্যা ২৩১টি। কুড়ি ওভারের ক্রিকেটে ১০০ বার দেশের হয়ে মাঠে নেমেছেন টেলর। তার আগে টি-টোয়েন্টিতে শততম ম্যাচের মাইলফলক ছুঁয়েছেন পাকিস্তানের শোয়েব মালিক (১১৩) ও ভারতের রোহিত শর্মা (১০৮)। দুজন মিলে টেস্ট খেলেছেন ৬৫টি। সেখানে টেলরের একারই ৯৯টি!