advertisement
আপনি দেখছেন

নিরাপত্তা ইস্যুতে পাকিস্তান সফরে যাওয়া হয়নি বাংলাদেশ দলের সবচেয়ে নির্ভরযোগ্য ও অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিমের। সফরে দুটি টি-টোয়েন্টি ও এক টেস্টে অত্যন্ত বাজেভাবে হেরেছে বাংলাদেশ দল। কোনো ম্যাচেই ন্যূনতম প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেনি টাইগাররা।

mushfiq mominul test

সম্প্রতি এ প্রসঙ্গে ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজের মুখোমুখি হন বাংলাদেশ টেস্ট দলের বর্তমান অধিনায়ক মুমিনুল হক। রাওয়ালপিন্ডি টেস্টে মুশফিকুর রহিম না থাকায় তাকে মিস করেছেন কিনা এমন প্রশ্নের উত্তরে টাইগার দলপতি বলেন, অধিনায়ক এবং দল হিসেবে তাকে না পাওয়াটা চরম ঘাটতি।

মুমিনুল বলেন, সে অনেক দিন ধরে জাতীয় দলের নিয়মিত পারফর্মার। সে দলে থাকলে সবদিক দিয়ে সাপোর্ট পাওয়া যায়। নতুন অধিনায়ক হিসেবে রাওয়ালপিন্ডি টেস্টে তার মতো সিনিয়র খেলোয়াড়কে না পাওয়াটা ছিল বড় অপ্রাপ্তি।

‘সিনিয়ররা শুধু নিজেরা ভালো খেলেন না, অন্যদের থেকে সেরাটা বের করে আনতে পারেন। প্রতিপক্ষের পরিকল্পনা বুঝতে পারেন। মুশফিক ভাই থাকলে বিষয়টি আমার ও দলের জন্য সহজ হতো’ যোগ করেন মুমিনুল হক।

পাকিস্তানের বিপক্ষে দলের বাজে খেলার কারণ প্রসঙ্গে তিনি বলেন, উইকেট ভালো থাকার পরও দল হিসেবে কাজে লাগাতে পারিনি। মাত্র চার দিনেই ম্যাচটি হারতে হয়েছে। তবে পরিস্থিতি অনুযায়ী কমপক্ষে ড্র করা উচিত ছিল।

প্রসঙ্গত, নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের অনুপস্থিতিতে সাদা পোশাকের নেতৃত্ব পাওয়া মুমিনুল হকের অধীনে এখন পর্যন্ত তিনটি টেস্ট খেলেছে টাইগাররা। সবটিতেই ইনিংস ব্যবধানে পরাজিত হয়েছে বাংলাদেশ দল। সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে ইনিংস ও ৪৪ রানের ব্যবধানে হারতে হয়েছে।

sheikh mujib 2020