advertisement
আপনি দেখছেন

মাঠের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার হযবরল অবস্থা। মাঠের বাইরেও বড় এক ধাক্কা খেল প্রোটিয়া ক্রিকেট। কারণ সব ফরম্যাটের অধিনায়কত্ব থেকে পদত্যাগ করেছেন ফাফ ডু-প্লেসি। আজ সোমবার এক বিবৃতিতে পদত্যাগের বিষয়টি জানিয়ে দিয়েছেন দক্ষিণ আফ্রিকান তারকা। কারণ হিসেবে নতুন প্রজন্মের হাতে নেতৃত্ব ছেড়ে দেওয়ার কথা উল্লেখ করেছেন ডু-প্লেসি।

faf du plessis 185

বিবৃতিতে তিনি বলেন, ‘নতুন নেতা ও এক ঝাঁক তরুণ ক্রিকেটার নিয়ে দলটা নতুন এক লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। আমি মনে করি, এই মুহূর্তে সব সংস্করণের অধিনায়কত্ব ছেড়ে দিলে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের জন্য সেটা অনেক ভালো হবে।’

দক্ষিণ আফ্রিকাকে ১২২টি ম্যাচে নেতৃত্ব দেওয়া ডু-প্লেসি এও বলেন, ‘সিদ্ধান্ত নেওয়াটা অনেক কঠিন ছিল। তবে আমি কুইন্টনকে (ডি কক) সব ধরনের সহযোগিতা করে যাব।’

ধারণা করা হচ্ছে, সব সংস্করণে ডি কককেই নতুন অধিনায়ক হিসেবে বেঁছে নেবে দক্ষিণ আফ্রিকা। কদিন আগে দলটির প্রধান কোচ মার্ক বাউচার অধিনায়ক ডি ককের বেশ প্রসংশা করেছেন।

এদিকে, দক্ষিণ আফ্রিকার ক্রিকেট পড়তির দিকে অনেকদিন ধরে। বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকেই বাদ পড়েছে দলটি। তারপর ভারত, ইংল্যান্ডের বিপক্ষে অসহায়ভাবে সিরিজ হেরেছে প্রোটিয়ারা। কদিন আগে যুব বিশ্বকাপেও ভরাডুবি হয়েছে দক্ষিণ আফ্রিকার। নিজেদের মাটিতে বিশ্বকাপ আয়োজন করেও সেমিফাইনাল পর্যন্ত উঠতে পারেনি দেশটির যুবারা।