advertisement
আপনি দেখছেন

এই মুহূর্তে নিউজিল্যান্ড দলে সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার রস টেলর। দেশটির ক্রিকেট ইতিহাসে সেরাদের তালিকা তৈরি করলে নিশ্চিতভাবেই তার নামটা থাকবে। বর্ণিল ক্যারিয়ারই তাকে এতটা উঁচুতে নিয়ে গেছে। বাইশ গজে ‘ঠাণ্ডা মাথার খুনি’ বলা হয় টেলরকে। বহুবার ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে কিউইদের জেতানোর নজির আছে তার।

ross taylor 2018 1

জাতীয় দলে ক্যারিয়ারের শুরুর দিকটা কিছুটা নড়বড়ে হলেও ধীরে ধীরে নিজেকে প্রমাণ করেছেন টেলর। হয়ে উঠেছেন মিডল অর্ডারের অন্যতম সেরা ভরসা। এই স্বপ্নযাত্রায় টেলর ভেঙেছেন একের পর এক রেকর্ড; গড়েছেন নতুন নতুন কীর্তি। এবার বিরল এক কীর্তি গড়ে ফেললেন নিউজিল্যান্ডের মিডল অর্ডার ব্যাটসম্যান।

এ এক এমনই কীর্তি, যা তিনি ছাড়া আর কারোরই নেই। ক্রিকেটের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে তিন সংস্করণে ম্যাচ সংখ্যা তিন অংক ছুঁলেন তিনি। আজ ভারতের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে টস হওয়ার সঙ্গে সঙ্গে বিরল এই রেকর্ড গড়েছেন টেলর। এর আগে নিউজিল্যান্ডের প্রথম এবং বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে শততম ম্যাচ খেলার কীর্তি গড়েছেন তিনি।

এবার টেস্ট ক্রিকেটেও ম্যাচ সংখ্যায় সেঞ্চুরি করলেন কিউই অভিজ্ঞ তারকা। ওয়ানডে ক্রিকেটে ২৩১টি ম্যাচ খেলেছেন তিনি। সম্প্রতি টেলর খেলেছেন ১০০তম টি-টোয়েন্টি ম্যাচ। কুড়ি ওভারের সংস্করণে তার আগে দুজন এই মাইলস্টোনে পৌঁছেছেন। তারা হলেন, পাকিস্তানের শোয়েব মালিক (১১৩) ও ভারতের রোহিত শর্মা (১০৮)। টেলরের মতো তিন সংস্করণে ম্যাচ সংখ্যার সেঞ্চুরি করার সম্ভাবনা শোয়েব-রোহিতের নেই বললেই চলে। দুজন মিলে যে টেস্ট খেলেছেন মোটে ৬৫টি!