advertisement
আপনি দেখছেন

টি-টোয়েন্টি ক্রিকেটে অস্ট্রেলিয়ার জার্সিতে প্রথম হ্যাটট্রিকটি ছিল সাবেক পেসার ব্রেট লির। এবার দ্বিতীয় অজি বোলারের পরপর তিন বলে তিন উইকেট দেখল ক্রিকেট বিশ্ব। শুক্রবার রাতে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকা ইনিংসের অষ্টম ওভারে হ্যাটট্রিক করলেন স্পিনার অ্যাস্টন অ্যাগার; নিলেন মোট পাঁচ উইকেট। তাতেই বিপর্যস্ত দক্ষিণ আফ্রিকা।

ashton agar took a hat trick

অস্ট্রেলিয়ার ছুড়ে দেওয়া ১৯৬ রানের জবাব দিতে নেমে ৮৯ রানে গুটিয়ে গেল প্রোটিয়ারা। কুড়ি ওভারের ক্রিকেটে এটাই সর্বনিম্ন সংগ্রহ দক্ষিণ আফ্রিকার। তাদের আগের সর্বনিম্ন ছিল ৯৮। ২০১৮ সালে কলম্বোতে শ্রীলঙ্কার বিরুদ্ধে বিব্রতকর এই সংগ্রহ তুলেছিল প্রোটিয়ারা। কাল নিজেদের লজ্জার রেকর্ডটা নতুন করে লিখল তারা। হারল সর্বোচ্চ রানের ব্যবধানে। কুড়ি ওভারের ক্রিকেটে আগে কখনো তিন অংকের ব্যবধানে হারেনি প্রোটিয়ারা।

তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে অস্ট্রেলিয়া জিতল ১০৭ রানের বিশাল ব্যবধানে। রানের হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে এটা অজিদের সর্বোচ্চ দ্বিতীয় বড় ব্যবধানের জয়। এর আগে গত বছর অ্যাডিলেডে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৩৪ রানে জিতেছিল অস্ট্রেলিয়া। অষ্টম উইকেট জুটিতে পিটে ফন বিলজন ও কাগিসো রাবাদা বাধা হয়ে না দাঁড়ালে হয়তো নতুন রেকর্ড গড়তে পারতো অজিরা।

দক্ষিণ আফ্রিকার ইনিংসে এই দুজন ছাড়া আর একজনই কেবল দুই অংকে যেতে পেরেছেন। তিনি বিশ্রাম থেকে ফেরা ফ্যাফ ডু প্লেসি। তিনে নেমে দলীয় সর্বোচ্চ ২৪ রান করেছেন কদিন আগে প্রোটিয়াদের নেতৃত্ব ছাড়া ডু প্লেসি। নয়ে নেমে রাবাদা ২২ এবং মিডল অর্ডার ব্যাটসম্যান বিলজন ১৬ রান করেছেন। স্বাগতিকদের বাকি আট জনের রান যেন মুঠোফোনের ডিজিট!

চার ওভারে ২৪ রানে পাঁচ উইকেট নিয়ে অবধারিতভাবেই ম্যাচ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার স্পিনিং অলরাউন্ডার অ্যাগার। দুটি করে শিকার প্যাট কামিন্স ও অ্যাডাম জাম্পার। অন্য উইকেটটি নিয়েছেন মিচেল স্টার্ক। আগামীকাল রোববার পোর্ট এলিজাবেথে সিরিজ বাঁচাতে মাঠে নামবেন ডি কক-ডু প্লেসিরা।

এর আগে টস হেরে আগে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া ছয় উইকেটে করেছে দুশোর কাছাকাছি রান। বড় সংগ্রহের ভিত গড়ে দিয়েছেন অ্যারন ফিঞ্চ (২৭ বলে ৪২) ও স্টিভ স্মিথ (৩২ বলে ৪৫)। পরে ইনিংস লম্বা করেছে ম্যাথু ওয়েড (১১ বলে ১৮), মিচেল মার্শ (১৪ বলে ১৯), অ্যালেক্স ক্যারি (২২ বলে ২৭) ও অ্যাগারের (২০*) ক্যামিও ইনিংসগুলো।

ইনজুরি কাটিয়ে মাঠে ফিরে দুই উইকেট নিয়েছেন দক্ষিণ আফ্রিকান পেসার ডেল ও তাবরাইজ শামসি। অন্য দুই উইকেটের মালিক লুঙ্গি  ও অ্যান্ডিলে ফেলুখায়ো।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ২০ ওভার, ১৯৬/৬

দক্ষিণ আফ্রিকা: ১৪.৩ ওভার, ৮৯/১০

ফল: অস্ট্রেলিয়া ১০৭ রানে জয়ী

ম্যাচ সেরা: অ্যাস্টন অ্যাগার

দ্বিতীয় টি-টোয়েন্টি: ২৩ ফেব্রুয়ারি, পোর্ট এলিজাবেথ

sheikh mujib 2020