advertisement
আপনি দেখছেন

উড়তে থাকা ভারতকে মাটিতে নামিয়ে আনলো নিউজিল্যান্ড। এর মধ্য দিয়ে নিজেদের শততম টেস্ট ম্যাচ জয়কেও স্মরণীয় করে রাখল কেন উইলিয়ামসনের দল। অন্যদিকে দীর্ঘদিন পর টেস্টে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারের লজ্জা পেতে হলো বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতকে।

virat koholi ken wiliamson

আজ সোমবার ওয়েলিংটন টেস্টের চতুর্থ দিনে খেলতে নেমে মাত্র ৪৭ রানেই গুটিয়ে যায় সফরকারী ভারত। পরে স্বাগতিকদের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় মাত্র ৯ রান। ১০ বল ক্রিজে থেকে সবকটি উইকেট হাতে রেখে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় ব্ল্যাক ক্যাপসরা।

এর আগে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১৬৫ রানে গুটিয়ে যায় টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ভারত। পরে ব্যাটিংয়ে নেমে নিজেদের প্রথম ইনিংসে ৩৪৮ রান করেছিল নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ১৮৩ রানে পিছিয়ে পড়া ভারত দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ভালোই জবাব দেয়। তৃতীয় দিন শেষে স্কোরবোর্ডে যোগ করে ৪ উইকেটের বিনিময়ে ১৪৪ রান।

তখন মনে হয়েছিল ম্যাচ হারলেও নিউজিল্যান্ডকে একটা ভালো লক্ষ্যমাত্রা দেবে বিরাট কোহলি এন্ড কো। কিন্তু কে জানতো চতুর্থ দিন সকালে এত তাড়াতাড়ি গুটিয়ে যাবে তারা। এদিন মাত্র ৪৭ রান যোগ করতেই বাকি ছয়জন ব্যাটসম্যান সাজঘরে ফেরেন।

প্রথম ইনিংসে চার ও দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন টিম সাউধি। এছাড়া দ্বিতীয় ইনিংসে চার উইকেট শিকার করে দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন ট্রেন্ট বোল্ট।

এই জয়ের ফলে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিক নিউজিল্যান্ড। আগামী শনিবার ক্রাইস্টচার্চে দুই দলের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, টেস্টে ভারতের সর্বশেষ পরাজয় ছিল ২০১৮ সালের ডিসেম্বরে। সেবার অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থ টেস্টে ১৪৬ রানের ব্যবধানে পরাজিত হয় বিরাট কোহলির দল। আর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এটা ভারতের প্রথম হার।