advertisement
আপনি দেখছেন

কদিন আগেই অগ্রিম ঘোষণাটা দিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। বোর্ড প্রধান আভাস দেন জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়েই শেষ হচ্ছে মাশরাফি বিন মর্তুজা অধ্যায়। অথচ আজ সুর পাল্টালেন তিনি। জানালেন অধিনায়কের ভাগ্য নির্ধারণ হবে পরবর্তী বোর্ড সভায়!

mashrafe mushfiq with bcb president 2018

বিশ্বকাপের পর প্রথমবার বাংলাদেশ দলে ফিরেছেন মাশরাফি। জিম্বাবুয়ের বিপক্ষে ১৫ সদস্যের দলে সবচেয়ে বড় কৌতুহল তার প্রত্যাবর্তন। এই সিরজটাতেও তার খেলা নিয়ে ছিল সংশয়। তাকে দলে ফিরিয়ে আপাতত অবসর গুঞ্জনটা উড়িয়ে দিয়েছেন বিসিবির নির্বাচকরা। যে গুঞ্জনটা শুরু হয়েছিল গত বছর বিশ্বকাপের পর থেকেই।

টেস্ট ক্যারিয়ার থেকে অবসর নেওয়ার সৌভাগ্য হয়নি মাশরাফির। ২০০৯ সালে ইনজুরির পর দীর্ঘ পরিসরের সংস্করণে তার ক্যারিয়ার শেষ হয়ে গেছে এমনিতেই। পরে ২০১৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ক্ষুদ্রাকৃতির ফরমেটে থেকে সরে যান মাশরাফি। আসলে তাকে সরিয়ে দেওয়া হয়েছিল। গুঞ্জন আছে ওয়ানডে থেকেও অপসারণ করা হচ্ছে অধিনায়ককে।

গুঞ্জন আরো উসকে দিয়েছে মাশরাফির অফ ফর্ম। সবশেষ বিশ্বকাপের আসরে আট ম্যাচ খেলে মাত্র এক উইকেট নিয়েছেন ‘নড়াইল এক্সপ্রেস’। মাশরাফির অবসর প্রসঙ্গ সেই যে শুরু, আর শেষ হচ্ছে না। তবে বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসের সেরা অধিনায়ককে আনুষ্ঠানিক বিদায় জানাতে মরিয়া হয়ে উঠেছে বিসিবি। এনিয়ে মুখে কুলুপ এঁটেছেন ওয়ানডে দলপতি।

এর মধ্যে কোচ, নির্বাচক এবং বোর্ড কর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে মাশরাফির। এরপরই তাকে নেতৃত্বে এনে সিলেট সিরিজের পর নতুন অধিনায়ক নির্বাচনের ঘোষণা দেন বিসিবি প্রধান নাজমুল। একই সঙ্গে জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজ দিয়ে মাশরাফি যুগের অবসান দেখার ইঙ্গিত দেন বিসিবি সভাপতি।

সেই তিনিই এখন কিছুটা সুর পাল্টালেন, আভাস দিলেন পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজেও মাশরাফির থাকার খবরটা উড়িয়ে দিচ্ছেন না নাজমুল। আজ বাংলাদেশ দলের ঢাকা টেস্ট জয়ের পর প্রচারমাধ্যমকে তিনি বলেছেন, ‘এ রকম কিছু বলিনি (জিম্বাবুয়ে সিরিজে মাশরাফির শেষ)। আপনারা টিভিতে বলেছেন।’

অধিনায়কের ভাগ্য পরবর্তী সভার দিকে টেনে নিয়ে গেলেন নাজমুল, ‘পরবর্তী বোর্ড মিটিং মাস খানেকের মধ্যে হবে। সেখানে অধিনায়ক কে হবে, তা নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তারপর সে খেলবে কি খেলবে না, অধিনায়ক থাকবে কি থাকবে না তা জানা যাবে।  ওই মিটিংয়ের আগে বলতে পারছি না। এখন পর্যন্ত এই সিরিজে ও ( মাশরাফি) অধিনায়ক।’

তাহলে পাকিস্তানের বিপক্ষে করাচিতে একমাত্র ওয়ানডে সিরিজে মাশরাফি থাকবেন কিনা জানতে চাইলেন বোর্ড প্রধান ধোঁয়াশা রেখে দিলেন, ‘আমরা অধিনায়ক ঠিক করব নেক্সট বোর্ড মিটিংয়ে। আপাতত এর বাইরে কিছু বলতে চাচ্ছি না।’