advertisement
আপনি দেখছেন

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে সংঘর্ষে উত্তাল ভারতের রাজধানী দিল্লি। সোমবার শুরু হওয়া সংঘর্ষে এখন পর্যন্ত সেখানে কমপক্ষে ২০ জনের প্রাণহানি ও দেড় শতাধিক লোক আহত হয়েছেন। প্রিয় শহরের এই অবস্থা দেখে চুপ করে থাকতে পারেননি দিল্লির ছেলে ও সাবেক ক্রিকেটার বীরেন্দর শেবাগ। সামাজিক যোগযোগমাধ্যম টুইটারে সবাইকে শান্ত হওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

birendra sehwag

শেবাগ লেখেন, প্রিয় শহর দিল্লিতে যা ঘটছে, তা এ শহরের বাসিন্দাদের দুর্ভাগ্য। অনুরোধ জানাচ্ছি- সবাই মাথা ঠাণ্ডা রাখুন, শান্তি বজায় রাখুন। সংঘর্ষে কারোর ক্ষতি হলে বা কেউ আহত হলে তার কালিমা ভারতের গায়েই লাগবে। তাই সবাইকে শান্ত ও সুবিবেচনার অনুরোধ জানাচ্ছি।

প্রসঙ্গত, শেবাগের জন্ম দিল্লির নজফগড়ে। তাই তাকে অনেকে নজফগড়ের নবাব বলেও ডাকেন। তিনি টানা ১৭ বছর দিল্লির হয়েই ঘরোয়া ক্রিকেট খেলেছেন। এ ছাড়া টানা পাঁচ বছর ‘দিল্লি ডেয়ারডেভিলসের' হয়ে আইপিএল খেলেছেন তিনি। ওই সময় ফ্র্যাঞ্চাইজি দলটির অধিনায়কও ছিলেন তিনি। এ থেকে বোঝাই যায় দিল্লির প্রতি শেবাগের টানটা কেমন। তাই তো প্রিয় শহরের এমন অস্থিতিশীল পরিস্থিতিতে চুপ থাকতে পারেননি তিনি।

এদিকে, ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের মধ্যেই সিএএ নিয়ে উত্তর-পূর্ব দিল্লির চান্দাবাগ, ভজনপুরা ও কারাওয়াল নগরে ব্যাপক সংঘর্ষ হয়েছে। পুড়িয়ে দেওয়া হয়েছে অনেক দোকান। পরিস্থিতি নিয়ন্ত্রণে বেশ কয়েকটি এলাকায় ১৪৪ ধারা জারি করেছে দিল্লি সরকার। অনেকে সেনা মোতায়েনের দাবি জানালেও তা প্রত্যাখ্যান করেছে বিজেপি সরকার। তবে আধা-সামরিক বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।