advertisement
আপনি দেখছেন

নাগরিক বিল নিয়ে অনেক দিন ধরেই উত্তাল গোটা ভারত। উত্তাপটা রীতিমতো বিস্ফোরণে রূপ নিল। সাম্প্রাদিক এবং উগ্র হিন্দুদের আক্রমণের শিকার হয়েছেন মুসলমানরা। অস্তিস্তের লড়াইয়ে পাল্টা জবাব দিচ্ছেন মুসলমানরাও। এনিয়ে গেল রোববার থেকে উত্তপ্ত হয়ে উঠেছে ভারত। গেল তিন দিনে ২৪ জন মানুষ নিহত হয়েছেন। হতাহতের সংখ্যা ছাড়িয়েছে দুশো।

delhi clash dies 17

সংঘাত হয়েছে রাজধানী দিল্লির বেশ কয়েকটি এলাকায়। উত্তর-পূর্ব দিল্লির এই সংঘর্ষ নিয়ে সরব হলেন ভারতীয় ক্রিকেটাররা। সোশ্যাল মিডিয়ায় শাস্তির পায়রা ওড়ালেন তারা। জোর দিলেন যথা শিগগির শান্তি এবং সম্প্রীতি ফিরিয়ে আনার। ভয়ঙ্কর এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছেন তারা।

ভারতীয় ক্রিকেট দলের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ টুইটারে লিখেছেন, ‘দিল্লিতে যা চলছে তা খুব মর্মান্তিক এবং দুর্ভাগ্যজনক। প্রত্যেকের কাছে আমার অনুরোধ শান্ত থেকে দিল্লিতে শান্তি ফিরিয়ে আনতে হবে। যে কোনো ধরনের আঘাত কিংবা ক্ষতি এই মহান দেশের রাজধানীকে কলুষিত করছে।’

এনিয়ে ভারতের সাবেক অলরাউন্ডার যুবরাজ সিং লিখেছেন, ‘দিন শেষে সবাই মানুষ। দিল্লিতে যা ঘটছে তা সত্যিই মর্মান্তিক। সাধারণ মানুষের কাছে অনুরোধ করছি, আপনারা দ্রুত দাঙ্গা বন্ধ করুন। শান্তি ও সম্প্রীতি ফিরিয়ে আনুন। আশা করছি প্রশাসন পরিস্থিতি সামলানেরা কোনো উপায় বের করবে।’

সংঘাত বেশি হয়েছে মুসলিম অধ্যুষিত এলাকাগুলোতে। গত এক দশকে ভারতে এটাই সবচেয়ে ভয়ঙ্কর সাম্প্রদায়িক দাঙ্গার নজির। পরিস্থিতি প্রকট আকার ধারণ করছে প্রশাসনের নীরব ভূমিকায়। এই অবস্থায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে দিল্লির বেশ কয়েকটি জায়গায়।

sheikh mujib 2020