advertisement
আপনি দেখছেন

শুরুতে টি২০ সিরিজ জয়ের পর ওয়ানডে এবং টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে ভারতীয় ক্রিকেট দল। ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট মাত্র আড়াই দিনে হেরেছে তারা। ব্যাটিং ব্যর্থতায় কোহলির দলের পরাজয় এবার সাত উইকেট ব্যবধানে। ওয়েলিংটনে প্রথম টেস্টে দশ উইকেটে হেরেছিল ভারত।

nzvsind22

প্রথম ইনিংসে আড়াই শ ছুঁই ছঁই রান করলেও দ্বিতীয় ইনিংসে ভারত গুটিয়ে যায় মাত্র ১২৪ রানে। তাই মোহাম্মদ সামির ৪ ও জাসপ্রিত বুমরাহর ৩ উইকেট শিকারে প্রথম ইনিংসে লিড পেলেও শেষে পরাজয়ে বিষে নীল হয় টিম ইন্ডিয়া।

ভারতের দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ২৪ রান আসে চেতেশ্বর পূজারার ব্যাট থেকে। যথারীতি ব্যর্থ অধিনায়ক বিরাট কোহলি; প্রথম ইনিংসে ৩ রান করা কোহলি এবার ফেরেন ১৪ রান করে। নিউজিল্যান্ডের পক্ষে দ্বিতীয় ইনিংসে ট্রেন্ট বোল্ট ৪ ও টিম সাউদি নেন ৩ উইকেট।

১৩২ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে দুই ওপেনার টম ব্লান্ডেল আর টম লাথামের অর্ধশতক জয়ের পথ সুগম করে দেয়। সে পথে হেঁটে ৩৬ ওভারে তিন উইকেট হারিয়ে জয় তুলে নেয় কেন উলিয়ামসনের দল।

প্রথম ইনিংসের ৫ উইকেটের সুবাধে ম্যাচ সেরা নির্বাচিত হন কাইল জ্যামিসন। এছাড়া পুরো সিরিজে দারুণ বোলিং প্রদর্শন করায় সিরিজ সেরা আরেক কিউই পেসার টিম সাউদি।

এই প্রথম বিরাট কোহলির অধীনে ভারত টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হলো। অন্যদিকে, ঘরের মাঠে টানা ছয় টেস্ট সিরিজ জিতল নিউজিল্যান্ড।

sheikh mujib 2020