advertisement
আপনি দেখছেন

মাশরাফি বিন মর্তুজার নেতৃত্ব নিয়ে জল অনেক দূর গড়িয়েছে। আজ ঘটা করেই সব জল্পনার অবসান ঘটালেন তিনি। সংবাদ সম্মেলনে ঘোষণা দিলেন অধিনায়কত্ব ছাড়ার। মাশরাফি জানালেন আগামী শুক্রবার অনুষ্ঠিতব্য বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের তৃতীয় ওয়ানডেতে শেষবার অধিনায়ক হিসেবে মাঠে নামবেন তিনি। নেতৃত্ব ছাড়ার ঘোষণায় মাশরাফি যা বলেছেন তা পাঠকের জন্য হুবহু তুলে ধরা হলো:

 mashrafe sadআজ সংবাদ সম্মেলনে মাশরাফি বিন মর্তুজা

ধন্যবাদ সবাইকে। আমি কিছু বলতে চাই। অধিনায়ক হিসেবে কালকে (শুক্রবার) আমার শেষ। আমার প্রতি এতো দীর্ঘ সময় আস্থা রাখার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাই। ধন্যবাদ জানাই আমার নেতৃত্বে যতো খেলোয়াড় খেলেছেন তাদের। বাংলাদেশ দলের সবাইকে ধন্যবাদ জানাই। আমি নিশ্চিত এই প্রক্রিয়াটা এতো সহজ ছিল না, শেষ পাঁচ-ছয় বছরের যে যাত্রা ছিল। আমি ধন্যবাদ জানাই টিম ম্যানেজমেন্ট যারা ছিল। যাদের অধীনে আমি খেলেছি, আমি অধিনায়কত্ব করেছি, তারা সবাই আমাকে খুব কাছ থেকে অনেক সহযোগিতা করেছেন। আমার অধিনায়কত্বে যতোটুকু মনে হয় (চন্ডিকা) হাথুরুসিংহের সময়ে শুরু হয়েছিল। তার আগে হয়তোবা দুই-তিন দফা পেয়েছি, কিন্তু ইনজুরির কারণে করতে পারিনি।

শেষ পর্যন্ত নেতৃত্ব শুরু হয় হাথুরুসিংহেকে দিয়ে। খালেদ মাহমুদ সুজন, স্টিভ রোডস এবং (রাসেল) ডমিঙ্গো দিয়ে শেষ হচ্ছে। নির্বাচক এবং বোর্ডের কর্মকর্তা যারা আছেন এবং প্রত্যেকটা বোর্ড স্টাফ থেকে শুরু করে যারাই ক্রিকেট বোর্ডে আছেন তাদের সবাইকে ধন্যবাদ সহযোগিতার জন্য। আমি ধন্যবাদ জানাই আপনারা যারা আছেন মিডিয়া সবাইকে, আপনারা অত্যন্ত সহযোগিতা করেছেন। সবশেষে অবশ্যই সমর্থক, যারা বাংলাদেশ ক্রিকেটের প্রাণ, আপনাদের সহযোগিতা ছাড়া এটা অবশ্যই সম্ভব হতো না, সবাইকে ধন্যবাদ।

আজকে আমি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ জাতীয় ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে সরে যাচ্ছি। আগামীকাল জিম্বাবুয়ের সাথে তৃতীয় ওয়ানডে অবশ্যই অধিনায়ক হিসেবে আমার শেষ ম্যাচ। যদি সুযোগ আসে খেলোয়াড় হিসেবে অবশ্যই আমি চেষ্টা করব আমার সেরাটা দেওয়ার এবং আমার শুভকামনা থাকবে পরবর্তী অধিনায়কের জন্য। আমার বিশ্বাস, (সে) বাংলাদেশ দলকে পরবর্তী পর্যায়ে নিয়ে যাবে ইনশা আল্লাহ। যদি আমি দলে থাকি আমিও চেষ্টা করব আমার যে অভিজ্ঞতা হয়েছে বা আমার ভেতরে যতোটুকু আছে তাকে সর্বোচ্চ সহযোগিতা করার। ধন্যবাদ আপনাদের সবাইকে।’