advertisement
আপনি দেখছেন

একদিনের ক্রিকেটে স্বপ্নের প্রথম সেঞ্চুরিটা পেয়েছিলেন ২০১৮ সালে। লিটন দাসকে পরের সেঞ্চুরিটার জন্য অপেক্ষা করতে হলো ২০২০ সাল পর্যন্ত। দেড় বছরেরও বেশি সময় পর ডানহাতি ওপেনার ফিরে পেয়েছেন নিজেকে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শুরুর ম্যাচ করেছিলেন সেঞ্চুরি।

tamim liton 2020

তৃতীয় সেঞ্চুরির জন্য অবশ্য বেশিদিন অপেক্ষা করতে হলো না লিটনকে। আজ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় তথা শেষ ওয়ানডেতে ফের তিন অংকের ম্যাজিক ফিগার ছুঁয়ে ফেলেছেন তিনি। লিটন শতক হাঁকানোর পরপরই কেঁদে ওঠে সিলেটের আকাশ। বর্ষণ শুরু হয় সিলেটজুড়ে।

ম্যাচটা অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মর্তুজার। গতকাল ঘটা করেই নেতৃত্ব ছেড়েছেন তিনি। স্বাভাবিকভাবেই আবেগ ছুঁয়ে যাচ্ছে তার সতীর্থদের। প্রিয় নেতার সিদ্ধান্তের পর আবেগঘন প্রতিক্রিয়া জানিয়েছেন মুশফিক-তামিম-রিয়াদরা। অধিনায়কের বিদায়ে কেঁদে উঠল সিলেটের আকাশও!

ক্যারিয়ারের শেষ ম্যাচে আজ টস হেরেছেন মাশরাফি। জিম্বাবুয়ে অধিনায়ক ব্যাট তুলে দেন তার হাতে। আগে ব্যাট করতে নামা বাংলাদেশ উড়ন্ত সূচনাই করেছে। দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস ঝড় শুরু করেন। দুজন মিলিয়ে উদ্বোধনী জুটিতে ছাড়িয়েছেন দলীয় দেড় শত। লিটন ১০২ এবং তামিম ৭৯ রানে অজেয় আছেন।

ক্যারিয়ারের তৃতীয় শতক হাঁকিয়েছেন লিটন। তামিমকে ১৩তম শতকের অপেক্ষায় রেখেছে বৃষ্টি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত সিলেটে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। বাংলাদেশের ইনিংসের ৩৩.২ ওভার খেলা হয়েছে। স্বাগতিকদের সংগ্রহ বিনা উইকেটে ১৮২ রান।

sheikh mujib 2020