advertisement
আপনি দেখছেন

মাত্রই নিউজিল্যান্ড থেকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়ে এসেছে ভারত। তবে দুঃস্মৃতির ক্ষতে প্রলেপ দেওয়ার দারুণ একটা সুযোগ পাচ্ছেন বিরাট কোহলিরা। ঘরের মাঠে তারা খেলতে যাচ্ছেন ওয়ানডে সিরিজ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই সিরিজকে সামনে রেখে আজ শক্তিশালী দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

india team west indes t 20

ঘোষিত এই দল দিয়ে ফিরলেন ওপেনার শিখর ধাওয়ান, অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও পেসার ভুবনেশ্বর কুমার। তিনজনই ইনজুরি নিয়ে মাঠের বাইরে ছিলেন এতদিন। এই ত্রয়ীর সঙ্গে ওয়ানডে দলে প্রত্যাবর্তন করলেন শুভমান গিলও। গত বছর অভিষেকের পর থেকে এক বছর মাঠের বাইরে ছিলেন তিনি। আজ ঘোষিত ১৫ সদস্যের ভারতীয় দলে সবচেয়ে বড় চমক বলতে গেলে শুভমানের ফেরাটা।

এই চতুষ্টয়কে জায়গা দিতে দল থেকে ছিটকে গেছেন শার্দুল ঠাকুর, মায়াঙ্ক আগারওয়াল, কেদার যাদব, মোহাম্মদ শামি ও শিভম দুবে। তবে দলে জায়গা ধরে রেখেছেন পৃথ্বি শ ও নবদ্বীপ সাইনি।

ভারতের প্রধান নির্বাচক হওয়া সুনিল যোশির এটাই প্রথম দল। দলে চমক যেমন রেখেছেন তেমনি, তরুণ ও অভিজ্ঞদের দারুণ এক সমন্বয় করলেন তিনি।

গত বছরের অক্টোবরে পিঠের ইনজুরির পর অস্ত্রোপচার করানো হয় পান্ডিয়া ভাইদের বড় জনের। দীর্ঘ সাত মাস পর ফিরলেন তিনি। ধাওয়ান ফিরলেন দুই মাস পর। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে চোট পেয়েছিলেন তিনি। সবকিছু ঠিক থাকলে দুজনই আগামী ১২ মার্চ ধর্মশালায় প্রথম ওয়ানডেতে মাঠে নামবেন। সিরিজের বাকি দুই ম্যাচ ১৫ ও ১৮ মার্চ। ম্যাচ দুটির ভেন্যু লাখনৌ ও কলকাতা।

ভারতের ওয়ানডে দল

শিখর ধাওয়ান, পৃথ্বি শ, বিরাট কোহলি (অধিনায়ক), লোকেশ রাহুল, ঋষভ প্যান্ট, মনিশ পান্ডে, হার্দিক পান্ডিয়া, রবিন্দ্র জাদেজা, শ্রেয়াস আইয়ার, ভুবনেশ্বর কুমার, জাস্প্রিত বুমরাহ, নবদ্বীপ সাইনি, কুলদ্বীপ যাদব, শুভমান গিল ও যুজভেন্দ্র চাহাল।

sheikh mujib 2020