advertisement
আপনি দেখছেন

মাশরাফি বিন মর্তুজার অনুরোধ রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অভিজ্ঞদের মধ্য থেকেই নির্বাচন করা হলো তার উত্তরসূরীকে। বাংলাদেশ ওয়ানডে দলের জন্য তামিম ইকবালের কাঁধে নেতৃত্বের জোয়াল দিয়েছে বিসিবি। আজ বোর্ড সভা শেষে প্রচারমাধ্যমকে এমন খবরই দিয়েছেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন।

tamim iqbal bangladesh new odi captain

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের আগে নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেন মাশরাফি। যদিও আরো কয়েক ম্যাচের জন্য ‘নড়াইল এক্সপ্রেস’কে চেয়েছিল বিসিবি। সূত্রের খবর এমনই। কারণ মাশরাফির উত্তরসূরী হিসেবে দীর্ঘ মেয়াদে অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানকে পছন্দ বিসিবির। কিন্তু নিষেধাজ্ঞার কারণে মাঠের বাইরে আছেনি এই অলরাউন্ডার।

সবকিছু ঠিক থাকলে দুই বছরের নির্বাসন পেতে হবে না সাকিবকে। এক বছরেই শেষ হয়ে যাবে তার শাস্তি। ওই সময়টুকু বাংলাদেশকে খেলতে হবে চারটি ওয়ানডে। যার একটা পাকিস্তানের বিপক্ষে। বাকি তিনটি আয়ারল্যান্ড সফরে। মাশরাফি হঠাৎ সরে দাঁড়ানোয় তাই কিছুটা বিপাকে পড়ে যায় বিসিবি। কারণ খণ্ডকালীন নেতৃত্ব নিতে চায় না কেউ।

মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ প্রবলভাবে আলোচনায় ছিলেন। যদিও দুজনই দীর্ঘমেয়াদে নেতৃত্ব চেয়েছিলেন। আলোচনায় না থাকা তামিম হঠাৎই অধিনায়কের দায়িত্ব পেয়েছেন। বাঁ-হাতি ওপেনারকে দীর্ঘ মেয়াদে নেতৃত্ব দেওয়া হয়েছে বলে জানান বোর্ড প্রধান। সাকিব আসার পর কী হয় তা জানার অপেক্ষায় থাকতে হচ্ছে।

আজ বিসিবি কার্যালয়ে পরিচালকদের সঙ্গে বৈঠক শেষে নাজমুল দিলেন আরো একটা তথ্য। তিনি জানান, করোনাভাইরাস নিয়ে কোনো সংশয় নেই। যথা সময়েই পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ। বোর্ড প্রধান বলেছেন, ‘জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক হলো তামিম ইকবাল। আর করোনাভাইরাসের জন্য আমাদের পরিকল্পনায় কোনো পরিবর্তন হবে না।’

অবশ্য এর আগেও বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন তামিম। গত বছর শ্রীলঙ্কা সফরে ওয়ানডে সিরিজে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। যদিও তার নেতৃত্বে সিরিজে লঙ্কাওয়াশ হয়ে দেশে ফিরেছে টাইগাররা। তখন ইনজুরির কারণে মাঠের বাইরে ছিলেন নিয়মিত অধিনায়ক মাশরাফি।