advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) নতুন কেন্দ্রীয় চুক্তিতে সাকিব আল হাসান ও মাশরাফি বিন মর্তুজা যে থাকবেন না সেটা আগে থেকেই অনুমিত ছিল। স্বাভাবিকভাবেই বোর্ডের চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে। এবারের চুক্তিকে ঠাঁই পেয়েছেন ১৬ জন ক্রিকেটার। এদের মধ্যেও আছে বিভক্তি।

bangladesh team asia cup 2018

আজ রোববার বোর্ড সভা শেষে এসব ক্রিকেটারের নাম জানিয়েছে বিসিবি। যেখানে বাদ পড়েছেন সাকিব, মাশরাফি, ইমরুল কায়েস, আবু হায়দার রনি, সৈয়দ খালেদ হাসান, রুবেল হোসেন ও সাদমান ইসলাম। তবে প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তিতে ঢুকে পড়েছেন নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিঠুন, এবাদত হোসেন, আফিফ হোসেন ও নাইম শেখ।

গত বছর তালিকায় থাকা বাকিরা আছেন এই চুক্তিতে। তবে এখানে যোগ হয়েছে নতুনত্ব। তিন সংস্করণের লাল ও সাদা বলের জন্য আলাদা চুক্তি করেছে বোর্ড। উভয় বলের জন্য চুক্তিতে আছেন সাতজন ক্রিকেটার। লাল বলের ক্রিকেটে আছেন ১১জন এবং সাদা বলের জন্য রাখা হয়েছে ১২জন ক্রিকেটারকে।

শুধু সাদা বলে পাঁচজন এবং লাল বলের চুক্তিতে আছেন চারজন। তাদের পারিশ্রমিক ও ক্যাটাগরি অবশ্য এখনো নির্ধারণ হয়নি। তবে কোনো ক্যাটাগরির চুক্তিতে আসতে পারেননি জাতীয় দলে থাকা তিন ক্রিকেটার আল-আমিন হোসেন, সৌম্য সরকার ও শফিউল ইসলাম।

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে যারা:

লাল বল: মুমিনুল হক সৌরভ, নাঈম হাসান, আবু জায়েদ রাহি, এবাদত হোসেন।

সাদা বল: মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফুদ্দিন, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ নাঈম শেখ।

উভয় বল: তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ।

বাদ পড়লেন যারা: মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, ইমরুল কায়েস, আবু হায়দার রনি, সৈয়দ খালেদ আহমেদ, রুবেল হোসেন, সাদমান ইসলাম।

প্রথমবার চুক্তিতে এলেন যারা: নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিঠুন, ইবাদত হোসেন, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ।