advertisement
আপনি দেখছেন

টি-টোয়েন্টি ক্রিকেট মানেই চার-ছক্কার ফুলঝুরি। বিশেষ করে দর্শকরা বেশি বিনোদন পেয়ে থাকেন ছক্কায়। কার ছক্কা কত বড় এনিয়েও রোমাঞ্চের কমতি নেই। ক্রিস গেইল, মহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মা, এবি ডি ভিলিয়ার্স, শহিদ আফ্রিদি, আন্দ্রে রাসেল, ব্রেন্ডন ম্যাকাকালামরা যখন রূদ্রমূর্তি ধারণ করেন, তখন রীতিমতো ছক্কা-বৃষ্টি দেখা যায় স্টেডিয়ামে। তাদের মধ্যে তিনজনকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ছক্কার রাজা বলা হয়ে থাকে। একনজরে দেখে নেওয়া যাক তাদের ছক্কার পরিসংখ্যান:

dhoni de velliers gayelএমএস ধোনি, এবি ডি ভিলিয়ার্স ও ক্রিস গেইল

এমএস ধোনি: ভারতের একমাত্র অধিনায়ক হিসেবে কুড়ি ওভারের বিশ্বকাপ জিতেছেন এমএস ধোনি। আইপিএলে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ছক্কার মালিকও তিনি। টুর্নামেন্টে এই পর্যন্ত ২০৯টি ছক্কা মেরেছেন বর্তমান চেন্নাই সুপার কিংস ও সাবেক রাইজিং পুনে সুপারজায়ান্ট দলপতি।

ধোনি দুশো ছক্কার গণ্ডি ছাড়িয়েছেন ১৯০ ম্যাচে। আইপিএলের কয়েকটি মৌসুমে অন্তত ২০টি ছক্কা মেরেছেন তিনি। এক মৌসুমে ৩০টি ছক্কারও নজির দেখিয়েছেন তিনি। ২০০৩ সাল থেকে প্রতি মৌসুমে অন্তত ১৫টি ছক্কা মেরেছেন ধোনি। টুর্নামেন্টের ইতিহাসে এরচেয়ে ধারাবাহিক ছক্কার নজির নেই আর কারোর।

এবি ডি ভিলিয়ার্স: আইপিএলে ধোনির চেয়ে ২৮ ইনিংস কম খেলেছেন এবি ডি ভিলিয়ার্স। কিন্তু ছক্কার সংখ্যায় তার চেয়ে এগিয়ে আছেন ‘মিস্টার থ্রি সিক্সটি’। দক্ষিণ আফ্রিকান কিংবদন্তির মোট ছক্কা ২১২টি। ধোনির মতোই দুটি ফ্র্যাঞ্চাইজির জার্সিতে ছক্কাগুলো হাঁকিয়েছেন তিনি।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও দিল্লি ডেয়ারডেভিলসের জার্সিতে ঝড় তুলেছিলেন ডি ভিলিয়ার্স। ২০১৬ সালে এক মৌসুমে ১৬ ম্যাচে ৬৮৭টি রান করেছিলেন তিনি। এই আসরে তার ব্যাট উপহার দেয় ৩৭টি ছক্কা। আইপিএলে প্রথম তিন মৌসুম খেলে ১৩টি করে ছক্কা মেরেছেন প্রোটিয়া কিংবদন্তি। এরপর প্রতিটি মৌসুমে অন্তত একটি করে বেশি ছক্কা হাঁকিয়েছেন তিনি।

ক্রিস গেইল: টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা বলা হয় ক্রিস গেইলকে। আইপিএলে ব্যাটিং রেকর্ডের অনেকগুলোর মালিক ক্যারিবীয় এই ওপেনার। আইপিএলে সবচেয়ে বেশি ছক্কা মেরেছেন গেইল-ই। টুর্নামেন্টে তো বটেই, টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ ১৭৫ রানের রেকর্ডও ‘দ্য ইউনিভার্স বসে’র দখলে।

বর্তমানে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলছেন তিনি। গেইলই প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে ভিন্ন দুটি আসরে ছক্কার হাফসেঞ্চুরি করেছেন। ২০১৯ সালে প্রথম ব্যাটসম্যান হিসেবে তিন শ ছক্কার মাইলফলক ছুঁয়েছেন গেইল। সবমিলিয়ে আইপিএলে এই ব্যাটিং দৈত্যর ছক্কার সংখ্যা ৩২৬টি। ওভার বাউন্ডারি মারার এই রেকর্ডে তার ধারে কাছেও কেউ নেই।