advertisement
আপনি দেখছেন

বয়সটা ৪০ ছুঁই ছুঁই। মাঠের পারফরম্যান্সে ‘দ্য প্রফেসর’ খ্যাত মোহাম্মদ হাফিজ অবশ্য সেটা কখনোই বুঝতে দেননি। বাইশ গজের পিচে ছন্দে থেকেই অবশেষে অবসরের ঘোষণা দিয়ে দিলেন পাকিস্তানের এই অলরাউন্ডার। বললেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেব।’

hafeez retire

৫৫ ম্যাচ খেলে সাদা জার্সি তুলে রেখেছিলেন আগেই। রঙিন পোশাকে সীমিত ওভারের মিশনও এবার শেষ করার ঘোষণা দিলেন। আর কত, বয়স যে ৪০ হয়ে গেল! পারফরম্যান্সে ঘাটতি না থাকলেও দেশের তরুণদের জন্য জায়গাটা ছেড়ে দেওয়ার তাড়না অনুভব করছিলেন বেশ কয়েকদিন ধরে।

এত বয়সে কেন খেলে যাচ্ছেন, এমন সমালোচনাও শুনতে হয়েছে তাকে। হাফিজ অবশ্য তাতে ভ্রুক্ষেপ করেননি। যখনই নিজের কাছে মনে হয়েছে, এটাই সঠিক সময়, তখনই অবসরের ঘোষণা দিলেন। জানিয়েছেন, কারো প্রভাবে তিনি এই সিদ্ধান্ত নেননি।

এখন পর্যন্ত খেলেছেন ২১৮ ওয়ানডে ও ৯১ টি-টোয়েন্টি। কুড়ি ওভারের ফরম্যাটে পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক, তার আগে আছেন শুধু শোয়েব মালিক। এছাড়া নামের পাশে আছে ৫৪ উইকেটও।

অবধারিত প্রশ্নের মুখোমুখি হলেন হাফিজও। অবসরের পর কী করবেন, এমন প্রশ্নের জবাবে দ্বিধাগ্রস্ত এই অলরাউন্ডার, ‘কোচ হতে পারি। আমি আসলে নিশ্চিত করে জানি না, অবসরের পর কী করবো। সময় আসলেই সিদ্ধান্ত নেব। আপাতত সেসব নিয়ে ভাবতে চাই না।’

sheikh mujib 2020