advertisement
আপনি দেখছেন

মহামারি করোনাভাইরাসের কারণে খেলা বন্ধ থাকায় বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখে পড়েছে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এর মধ্যেই চলতি মে মাসে শেষ হতে যাচ্ছে বর্তমান আইসিসি প্রেসিডেন্ট শশাঙ্ক মনোহরের মেয়াদকাল। তাই করোনা পরবর্তী বিশ্বে আইসিসির প্রেসিডেন্ট কে হবেন, তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা।

sourav ganguly bcci presidentসৌরভ গাঙ্গুলি

আগামী ২৮ মে আইসিসির বোর্ড মিটিংয়ে চূড়ান্ত হতে পারে সংস্থাটির পরবর্তী প্রেসিডেন্ট। সেখানেই চূড়ান্ত হবে চলতি বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্য। পাশাপাশি পরবর্তী প্রেসিডেন্টের কাজ হবে আর্থিক ক্ষতিগুলো পুষিয়ে আনা। সেজন্য সর্বোচ্চ এই পদে একজন যোগ্যতাসম্পন্ন ব্যক্তির প্রয়োজন।

শোনা যাচ্ছে, বিশ্বের বিভিন্ন দেশের বোর্ড কর্মকর্তারা চাইছেন ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের বর্তমান প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি হোক আইসিসির পরবর্তী সভাপতি। ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবং বর্তমানে দেশটির বোর্ড পরিচালক গ্রায়েম স্মিথ এ ব্যাপারে রায় দিয়েছেন।

সম্প্রতি বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে গ্রায়েম স্মিথ বলেন, এই মুহূর্তে আইসিসির শীর্ষ পদে একজন সঠিক ব্যক্তির থাকা ভীষণ প্রয়োজন। বিশেষ করে, করোনা পরবর্তী সময়ে এমন একজনকে প্রয়োজন, যার অসাধারণ নেতৃত্বগুণ রয়েছে। পাশাপাশি আধুনিক ক্রিকেট সম্পর্কে যার সম্পন্ন জ্ঞান রয়েছে।

সবমিলিয়ে এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটকে নেতৃত্ব দেয়ার সবচেয়ে উপযুক্ত ব্যক্তি হচ্ছেন সৌরভ গাঙ্গুলি। সে যদি এই দায়িত্বে আসেন, তাহলে আমি খুশি হব। কারণ সে খেলাটা অনেক ভালো বোঝে। সর্বোচ্চ পর্যায়ে দীর্ঘদিন ক্রিকেট খেলেছে এবং সবার কাছে সম্মানিত। তাই আইসিসির পরবর্তী চেয়ারম্যান হিসেব সৌরভকেই চাইব, যোগ করেন তিনি।

স্মিথের বক্তব্যকে সমর্থন করে একই রায় দিয়েছেন ইংল্যান্ডের সাবেক কিংবদন্তি ক্রিকেটার ডেভিড গাওয়ার। তিনি বলেন, ভারতের সাবেক অধিনায়ক এবং বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলির আইসিসির পরবর্তী চেয়ারম্যান হওয়ার সব গুণ রয়েছে। সে একজন দারুণ মানুষ এবং তার রাজনৈতিক বোধ অসাধারণ।