advertisement
আপনি দেখছেন

সাবেক ভারতীয় ব্যাটসম্যান রবিন উথাপ্পা বলেছেন, ভারতীয় বোর্ডের উচিত বিদেশি লিগে খেলোয়াড়দের ছাড়পত্র দেওয়া। এর আগে একই কথা বলেছিলেন যুবরাজ সিং। আরো কয়েকজন ক্রিকেটার এ বিষয়ে বলেছেন যে, কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের বিদেশি লিগে খেলতে দেওয়া উচিত।

robin uthappa wants bcci to allow them to play foreign league

ভারতীয় ক্রিকেট বোর্ড স্থানীয় ক্রিকেটারদের আইপিএল ছাড়া আর কোনো ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলার অনুমতি দেয় না।

সম্প্রতি বিবিসির সাথে কথা বলেন রবিন। তিনি ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন। তিনি বলেন, “অনুগ্রহ আমাদেরকে বিদেশে খেলতে দিন। এটা আসলে খুবই কষ্টকর যে আমাদেরকে বিদেশে খেলতে দেওয়া হয় না।”

ভারতীয় বোর্ডের নিয়ম অনুসারে অস্ট্রেলিয়ার বিগব্যাশ, ওয়েস্ট ইন্ডিজের ক্যারিবিয়ান প্রিমিয়ার বা বাংলাদেশের বিপিএলের মতো আর্থিকভাবে লাভজনক লিগগুলোতে খেলতে দেওয়া হয় না। এমন কি ইংল্যান্ডের একশ বলের নতুন প্রতিযোগিতায়ও কোনো ভারতীয়র নাম নেই।

robin uthappa mask

তবে নারী ক্রিকেটাররা এই সুযোগ থেকে বঞ্চিত হন না। ভারতীয় নারী ক্রিকেটারদের মধ্যে স্মৃতি মান্ধানা ও হারমানপ্রিত কৌর নারী বিগব্যাশ ও ইংল্যঅন্ডের সুপার লিগে খেলেন।

উথাপ্পা বলেন, “আমরা যদি অন্তত আরো দুটি লিগে খেলার অনুমতি পেতাম, তাহলে খুবই ভালো হতো। ক্রিকেটের একজন মনোযোগি অনুরাগী হিসেবে আপনি নিশ্চয় যতো বেশি সম্ভব শিখতে চাইবেন।”

৩৪ বছর বয়সী রবিন ২০০৮ সাল থেকে প্রতিটি আইপিএলে খেলেছেন।

চলতি মাসের শুরুর দিকে ভারতীয় ব্যাটসম্যান সুরেশ রায়নাও এই ধরনের কথা বলেছেন। তিনি বলেছেন, ভারতীয় বোর্ডের উচিত পুরুষ খেলোয়াড়দের বিদেশি লিগে খেলতে দেওয়া।

গত অক্টোবরে ভারতীয় বোর্ডের দায়িত্ব নিয়েছেন সৌরভ গাঙ্গুলি। উথাপ্পা মনে করেন, গাঙ্গুলির নেতৃত্বে বোর্ডে ইতিবাচক পরিবর্তন আসবে।

তিনি বলেন, “গাঙ্গুলি খুবই প্রগতিশীল চিন্তাধারার লোক। তিনি সব সময়ই ভারতকে পরবর্তী ধাপে নিয়ে যাওয়ার চেষ্টা করেছেন। আমার মনে হয় ভারতীয় ক্রিকেট এখন যেখানে আছে, তার ভিত্তিটা গাঙ্গুলিই তৈরি করেছেন।”