advertisement
আপনি দেখছেন

এ বছর ১০টি টেস্ট খেলার কথা ছিল বাংলাদেশ দলের। দেশের ক্রিকেটের ইতিহাসে যা এখনো পর্যন্ত সর্বোচ্চ। তবে সেটা সম্ভব হয়নি। করোনার কারণে একে একে বাতিল হয়েছেন পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড আর শ্রীলঙ্কা সিরিজ। তাই মাত্র দুইটি টেস্ট খেলেই সন্তুষ্ট থাকতে হচ্ছে মমিনুল হকদের। কারণ এ বছর আর কোনো দ্বিপাক্ষীয় সিরিজ নেই।

bangladesh cricket team practice

বাংলাদেশ দলের চোখ তাই এখন এশিয়া কাপ আর টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে। তাতেও যেন সুখবর মিলছে না তামিম-মুশফিকদের জন্য। টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে না, সেটা প্রায় নিশ্চিত। শুধু আনুষ্ঠানিক ঘোষণা আসার বাকি। সেটাও এসে যাবে এই সপ্তাহে আইসিসি-এসিসি বৈঠকে।

বাকি থাকলো সেপ্টেম্বরের এশিয়া কাপ। কিন্তু করোনা পরিস্থিতি বলছে সেটার সম্ভাবনাও খুব ক্ষীণ। এমন পরিস্থিতিতে অংশগ্রহণ করতে চায় না ভারত। আর ভারত না খেললে শেষ পর্যন্ত এশিয়া কাপের ভাগ্যে কি আছে সেটা জানা যাবে এ মাসের আইসিসির সভায়।

bangladesh practice afif mushfiq taizul

তবে এশিয়া কাপ না হলে এতো তাড়াতাড়ি ক্রিকেটারদের মাঠে ফেরাতে চায় না বিসিবি। সংবাদমাধ্যমকে বিষয়টি পরিষ্কার করেন বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন চৌধুরী সুজন- ‘টি-টোয়েন্টি বিশ্বকাপ আর এশিয়া কাপের দিকে তাকিয়ে আছি আমরা। কারণ এই টুর্নামেন্ট দুটি ছাড়া এবছর আমাদের আর কোন আন্তর্জাতিক ম্যাচ নেই।  বর্তমানে আমাদের লক্ষ্য এশিয়া কাপ। এটা হলে সময়মতোই অনুশীলন শুরু করা হবে। অন্যথায় এতো তাড়াহুড়ো করছি না।’

এশিয়া কাপ না হলেই যে বসে থাকবে বিসিবি, তা কিন্তু নয়। পরিকল্পনা আছে ঈদের পর খেলোয়াড়দের মাঠে ফেরানোর। এজন্য তাদের মতামত জরুরি। কিন্তু এই মুহূর্তে ক্রিকেটাররা যে মাঠে ফিরতে আগ্রহী নয়, সেটাও ইঙ্গিত করেন প্রধান নির্বাহী।

sheikh mujib 2020