advertisement
আপনি দেখছেন

দীর্ঘ চার মাস পর মাঠে ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। আর তাতে খেলতে নেমেই বাজিমাত করলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। ভাগ বসিয়েছেন দশ বছর আগে করা সাকিব আল হাসানের একটি রেকর্ডে। বৃহস্পতিবার সাউদাম্পটন টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে এ রেকর্ড গড়েন ক্যারিবীয় অধিনায়ক।

jeson holder testওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার

দশ বছর আগে ২০১০ সালে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ১২১ রানে ৫ উইকেট নিয়েছিলেন তখনকার বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের মাটিতে এই দশ বছরে আর কেউ এমন রেকর্ড করতে পারেনি। এবার সেই তালিকায় নিজের নাম লেখালেন জেসন হোল্ডার। ৪৯ রানে ৬ উইকেট নিয়ে মাত্র ২০৪ রানেই গুঁড়িয়ে দিয়েছেন ইংলিশদের ইনিংস।

অবশ্য হোল্ডারের আগে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক হিসেবে এ রেকর্ডে নাম আছে আরো একজনের। তিনি হলেন- সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার স্যার গ্যারি সোবার্স। হেডিংলিতে ১৯৬৬ সালে ৪২ রানে ৫ উইকেট এবং ১৯৬৯ সালে ৪১ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি।

এদিকে একই দিন আরো একটি রেকর্ডে জায়গা করে নিয়েছেন জেসন হোল্ডার। মাত্র ৪২ রানে ৬ উইকেট নিয়ে পেছনে ফেলেছেন অধিনায়ক হিসেবে এক ইনিংসে রশিদ খানের গড়া ৪৯ রানে ৬ উইকেটের রেকর্ডকে। তবে এ তালিকায় সাকিব আল হাসানকে পেছনে ফেলতে পারেননি ক্যারিবীয় অধিনায়ক।

jeson holder test1

২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এক ইনিংসে সাকিব নিয়েছিলেন ৩৩ রানে ৬ উইকেট। যা টেস্ট ইতিহাসে অধিনায়ক হিসেবে এক ইনিংসে সেরা বোলিং ফিগারে তৃতীয় সেরা। সে হিসেবে এ তালিকায় হোল্ডারের অবস্থান এখন চার নম্বরে।

এ বিষয়ে এক প্রতিক্রিয়ায় হোল্ডার বলেন, অনেকদিন পর বল হাতে নেয়ায় চিন্তায় ছিলাম, ঠিকমতো বল করতে পারবো কি না। কিন্তু সব চিন্তা দূর করে মাঠে বেশ চাঙ্গা ছিলাম। কন্ডিশন-উইকেট সবই অনুকূলে থাকায় স্পেলটা দারুণ উপভোগ করেছি।

sheikh mujib 2020