advertisement
আপনি দেখছেন

একদিন বাকি থাকতেই ম্যানচেস্টার টেস্ট জিতে নিল ইংল্যান্ড। শনিবার রোমাঞ্চকর চতুর্থ দিনের লড়াইয়ে পাকিস্তানকে তিন উইকেটে হারিয়েছে ইংলিশরা। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিক শিবির। আগামী ১৩ আগস্ট সাউদ্যাম্পটনে সিরিজের দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে।

buttler and woakes

লড়াইয়ের আভাস মিলেছে প্রথম দিন থেকেই। চতুর্থ দিনে যা রূপ নেয় নাটকে। রঙ ছড়ানো দিনে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল পাকিস্তানও। কিন্তু প্রতিরোধ গড়ে তোলেন জস বাটলার ও ক্রিস ওকস। প্রথমজন সাজঘরে ফিরে গেছেন ব্যক্তিগত ৭৫ রানে। তবে ৮৪ রানে অজেয় থেকে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন ওকস।

শনিবার আট উইকেটে ১৩৭ রানে দ্বিতীয় ইনিংসের খেলা শুরু করে পাকিস্তান। পাকবাহিনী থেমেছে ১৬৯ রানে। প্রথম ইনিংসে পাকিস্তান অলআউট হয়েছিল ৩২৬ রান। জবাবে প্রথম ইনিংসে ইংলিশরা গুটিয়ে যায় ২১৯ রানে। ফিরতি ইনিংসের পর পাকিস্তান লিড পায় ২৭৬ রানের। চতুর্থ ইনিংসে চ্যালেঞ্জটা কঠিনই বলা যায়।

২৭৭ রানের লক্ষ্য শুরুতেই কঠিন হয়ে পড়ে ইংল্যান্ডের। ২২ রানে তারা হারায় প্রথম উইকেট। ডমিনিক সিবলি ও অধিনায়ক জো রুটের ব্যাটে ধাক্কা সামলে ওঠে স্বাগতিকরা। এই জুটি ভাঙতেই মড়ক লাগে ইংল্যান্ডের ব্যাটিংয়ে। দলীয় ৮৬ রানে সাজঘরে ফেরেন সিবলি। ৩৬ রানে আউট হন তিনি। তার সঙ্গী ফিরেছেন একটু পরই; ৪২ রানে।

১১৭ রানের মধ্যে পাঁচ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে ইংল্যান্ড। ষষ্ঠ উইকেট জুটিতে ত্রাণকর্তারূপে হাজির হন বাটলার ও ওকস। দুজন মিলে গড়ে তোলেন ম্যাচজয়ী ১৩৯ রানের জুটি। যা ম্যাচ থেকে ছিটকে দেয় পাকিস্তানকে। পরে দুই উইকেট তুলে নিয়ে ইংল্যান্ডের জয়টাকে কেবল বিলম্বিত করতে পেরেছে সফরকারীরা।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ৩২৬ ও ১৬৯

ইংল্যান্ড: ২১৯ ও ২৭৭

ফল: ইংল্যান্ড তিন উইকেটে জয়ী

সিরিজ: তিন ম্যাচের সিরিজে ইংল্যান্ড ১-০ ব্যবধানে এগিয়ে

দ্বিতীয় টেস্ট: ১৩ আগস্ট; সাউদ্যাম্পটন

sheikh mujib 2020