২০০০ সালের ১০ নভেম্বর। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের প্রথম দিন। দেখতে দেখতে দুটি দশক কেটে গেলো। সাদা পোশাকের ‘শিশু বাংলাদেশ’ এখন অনেক পরিণত। সাফল্যগুলো ধারাবাহিক না হলেও ছিলো চোখ ধাঁধানো। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো পরাক্রমশালী দলগুলো মাথা নুইয়েছে সাকিব-মুশফিকদের সামনে। তবে কেমন ছিলো সাদা পোশাকের প্রথম ম্যাচটা? সেদিন মাঠে নামা নাইমুর রহমান দুর্জয়, আমিনুল ইসলাম বুলবুল ও শাহরিয়ার হোসেন বিদ্যুৎ স্মৃতি হাতড়ালেন-

first test bd one

আমিনুল ইসলাম: খুবই উত্তেজনাপূর্ণ মুহূর্ত। আমাদের খুবই কম ধারণা ছিল টেস্ট ক্রিকেট সম্পর্কে। মাত্র কয়েকদিন আগে ঢাকা এসে পৌঁছেছিলাম আফ্রিকা সফর থেকে, যেখানে আমরা নাইরোবিতে আইসিসি নকআউট টুর্নামেন্টে প্রথম ম্যাচ হেরেই বিদায় নিয়েছি।

নাইমুর রহমান: ম্যাচ শুরুর আগে ছিলো উদ্বোধনী অনুষ্ঠান, যেটিতে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, দুই দেশের বোর্ড কর্মকর্তারা ছাড়াও ক্রিকেটের নামকরা অনেক ব্যক্তি উপস্থিত ছিলেন। আমি ছিলাম নেতৃত্ব। অন্যরকম একটি অনুভূতি, ভাষায় প্রকাশ করা যাবে না। সে সময় বছরে কয়েকটি ওয়ানডে ম্যাচ খেলার সুযোগ পেতাম, তাই টেস্ট ক্রিকেট ছিলো একেবারেই নতুন কিছু। প্রতিপক্ষ ভারতের ব্যাটিং লাইনআপ বিশ্বমানের, তবুও আমাদের বোলিং নিয়ে কিছুটা হলেও আত্মবিশ্বাস ছিল।

বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটের প্রথম বলটি মোকাবেলা করেন শাহরিয়ার হোসেন বিদ্যুৎ।

শাহরিয়ার হোসেন: নিজের দেশের অভিষেক টেস্ট ক্রিকেটের প্রথম বল মোকাবেলা করছি, সেই অনুভূতি বলা আমার পক্ষে সম্ভব নয়। এই ইতিহাস কখনোই দ্বিতীয় কেউ সৃষ্টি করতে পারবেনা আমাদের দেশের হয়ে।

first test bd two

দলীয় ৪৪ রানে ২ উইকেটের পতন ঘটলে, হাবিবুল বাশারের সাথে জুটি বাঁধতে মাঠে নামেন আমিনুল ইসলাম।

আমিনুল ইসলাম: সুমন (হাবিবুল বাশার) এমনভাবে ব্যাটিং করছিল যেন সে ঢাকা প্রিমিয়ার লীগের কোনো ম্যাচে ব্যাটিং করছে। শ্রীনাথের বলে স্লিপের উপর দিয়ে মারছিলো, আগারকারকে খুব স্বাচ্ছন্দ্যে খেলছিলো, কার্তিকের বলে ড্রাইভ মারছিলো। আমি মূলত ওর খেলা দেখেই আত্মবিশ্বাসী হচ্ছিলাম। কিন্তু এই ভেবে ভয়ও পাচ্ছিলাম, যে কোনো মুহূর্তেই ও আউট হয়ে যাবে।

হাবিবুল বাশার: আমি আমার মতো করেই খেলার চেষ্টা করেছি। চারপাশ থেকে অনেক পরামর্শ আসছিলো- বল ছেড়ে খেলো, ডিফেন্সিভ খেলো, ছয় ঘণ্টা ব্যাটিং করতে হবে। কিন্তু আমি মনে করেছি, নিজের মতোই খেলা উচিত। হয়তো সেঞ্চুরিটা করতে পারতাম। এ নিয়ে অবশ্য আফসোস হয় না। আমি খুশি ৭১ রানের ইনিংসটি নিয়ে।

দিন শেষে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ৬ উইকেট হারিয়ে ২৩৯ রান। আমিনুল ইসলাম বুলবুল ৭০ রানে নট আউট।

first test bd three

আমিনুল ইসলাম: পরদিন সকালে যখন আমার রান ৯০’র ঘরে পৌঁছালো, তখনই সেঞ্চুরির চিন্তা মাথায় আসলো। একটু সময় নিয়ে খেলছিলাম, কারণ এত কাছে এসে কোনভাবেই সেঞ্চুরি মিস করতে চাচ্ছিলাম না। পাইলট (খালেদ মাসুদ) তখন আমার সাথে ব্যাটিংয়ে। ও আমাকে উৎসাহ দিয়ে যাচ্ছিলো। আমার সবচেয়ে পছন্দের শট প্যাডেল স্যুইপ খেলে সেঞ্চুরিতে পৌঁছাই। ওটা আমার ক্যারিয়ারের সেরা মুহূর্ত।

আমিনুল ইসলাম প্রায় ৯ ঘণ্টা ব্যাটিং করে ১৪৫ রান করেন, বাংলাদেশ অলআউট হয় ৪০০ রানে।

দ্বিতীয় দিন শেষে ১ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৮১ রান। অধিনায়ক নাইমুর রহমানের চমৎকার অফ স্পিন ডেলিভারিতে বোল্ড আউট হয়ে মাঠ ছাড়েন ভারতীয় ওপেনার শিব সুন্দর দাশ।

তৃতীয় দিনে ভারত ৫ উইকেট হারিয়ে ফেলে খুব দ্রুত এবং বোর্ডে রান মাত্র ১৯০, প্রথম ইনিংসে বাংলাদেশের করা রান থেকে তখনও ২১০ রান পিছিয়ে। সৌরভ গাঙ্গুলি একমাত্র স্বীকৃত ব্যাটসম্যান হিসেবে মাঠে ছিলেন তখনও। সাবা করিমের সাথে ৪৬ রানের জুটি গড়েন তিনি। সাবা করিম ফিরে যান অনিয়মিত উইকেটরক্ষক শাহরিয়ার হোসেনের স্ট্যাম্পিং-এ।

শাহরিয়ার হোসেন: বাংলাদেশের হয়ে প্রথম স্ট্যাম্পিংটা আমার, এটা এখনও অবিশ্বাস্য লাগে। সব সময়ই মনে হয়, এই রেকর্ডটা পাইলটের থাকা উচিত ছিল।

bcb logo new

ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলির সুনীল জোশীকে নিয়ে করা ১২১ রানের পার্টনারশিপটি ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। ভারত অলআউট হয় ৪২৯ রানে। বাংলাদেশের অধিনায়ক নাইমুর রহমান ইতিহাসের ৭ম বোলার হিসেবে দেশের অভিষেক টেস্টে ৫ উইকেট নেওয়ার ইতিহাস গড়েন।

নাইমুর রহমান: এটি নিঃসন্দেহে আমার সেরা পারফরম্যান্স। দলকে নেতৃত্বও দিচ্ছিলাম, তাই এটি অবশ্যই আমার ক্যারিয়ারের সেরা দিন। আমি এখনও মাঝে মাঝে ম্যাচটির ভিডিও ক্লিপস দেখে থাকি।

বাংলাদেশ ভারতকে ৪২৯ রানে অলআউট করলেও ১৪১.৩ ওভার ফিল্ডিং করার কারণে খেলোয়াররা মাত্রাতিরিক্ত ক্লান্ত হয়ে গিয়েছিলেন। এ ক্লান্তিটা এসেছিলো অভিজ্ঞতার অভাবে। যার কারণে দ্বিতীয় ইনিংসে মাত্র ৯১ রানেই গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।

চতুর্থ দিন, চা বিরতির পরপরই ভারত ৯ উইকেটে জয়লাভ করে মাত্র ৬৩ রান তাড়া করে।

bcci corona

আমিনুল ইসলাম: ম্যাচ শেষে আমরা একই বাসে বসে ভারতীয় হাইকমিশনারের বাসায় যাচ্ছিলাম। শচীন আমাকে বলেছিল, কোন কোন জায়গায় দুর্বলতা রয়েছে এবং টেস্ট ক্রিকেটে ভালো করার জন্য কীভাবে উন্নতি করা যায় তা নিয়ে পরামর্শ দিয়েছিল। সেই মুহূর্তের কথা আজও মনে হয়।

অভিষেক টেস্টে বাংলাদেশ পরাজয় লাভ করলেও খেলেছিল দাপটের সাথে। বাশার, বুলবুল, দুর্জয়রা সেদিন প্রশংসার সাগরে ভেসেছিলো হাজারো ক্রিকেটপ্রেমীর।

(সূত্র: ক্রিকইনফো)

Stay on top of the latest sports news, including cricket and football, from around the world. Get comprehensive coverage of matches, tournaments, and leagues— along with expert analysis and commentary from our team of sports journalists. Whether you're a die-hard fan or a casual observer, you'll find everything you need to know about your favorite sports here.

Sports, cricket, and football are popular topics in the world of sports. Cricket is a bat-and-ball game played between two teams of eleven players and is particularly popular in South Asian countries. Football, also known as soccer, is a team sport played with a spherical ball between two teams of eleven players and is widely popular worldwide. Sports enthusiasts follow the latest news, matches, tournaments, and leagues in these sports and analyze and comment on the performances of players and teams.