advertisement
আপনি দেখছেন

দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে শুরুটা দারুণ করতে পারলো না ভারত। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ৬৬ রানের ব্যবধানে পরাজিত হয়েছে বিরাট কোহলির দল। এর মধ্য দিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অজিরা।

ind aus odi lossপুরো ম্যাচেই এভাবে আনন্দে মেতেছে অজিরা

এদিন টস জিতে ব্যাটিংয়ে নেমে অ্যারন ফিঞ্চ ও স্টিভ স্মিথের জোড়া সেঞ্চুরিতে ৩৭৪ রানের বিশাল স্কোর গড়ে স্বাগতিকরা। জবাবে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ৩০৮ রানেই থেমে যায় সফরকারীদের ইনিংস।

দিনের শুরুতে অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে ওপেনিংয়ে নেমে ১৫৬ রানের দারুণ এক জুটি গড়েন ডেভিড ওয়ার্নার। আউট হওয়ার আগে ৭৬ বলের মোকাবেলায় ৬৯ রান করে যান ওয়ার্নার। এরপর ক্রিজে আসেন সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ। তিনি বর্তমান অধিনায়কের সঙ্গে মিলে স্কোরবোর্ডে আরো ১০৪ রান যোগ করেন। ১১৪ রান করে সাজঘরের পথ ধরেন ফিঞ্চ।

তবে থেমে যাননি স্টিভ স্মিথ। মাত্র ৬২ বল মোকাবেলায় ১০৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়ক। শেষ দিকে এসে ঝড় তোলেন গ্লেন ম্যাক্সওয়েল। তিনি মাত্র ১৯ বলে ৪৫ রানের এক টর্নেডো ইনিংস খেলে দলীয় স্কোর বিশাল করেন।

aaron finch steve smithঅ্যারন ফিঞ্চ ও স্টিভ স্মিথ, দুজনেই এদিন সেঞ্চুরি করেন

অজি ব্যাটসম্যানদের সামনে আজ ভারতীয় বোলাররা খুব একটা সুবিধা করতে পারেননি। খারাপের মধ্যে ৫৯ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়ে একমাত্র উজ্জল ছিলেন পেসার মোহাম্মদ শামি। বাকিরা কেউ বলার মতো তেমন কিছু করতে পারেননি। সবচেয়ে খরুচে ছিলেন যুজবেন্দ্র চাহাল। তিনি ১০ ওভারে ৮৯ রান করে ভারতীয় স্পিনারদের মধ্যে খরুচে বোলিংয়ের রেকর্ড গড়েছেন।

বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে দারুণ শুরুর ইঙ্গিত দেন দুই ওপেনার শেখর ধাওয়ান ও মায়াঙ্ক আগরওয়াল। কিন্তু দলীয় ৫৩ রানের মাথায় মায়াঙ্ক বিদায় নেন। এরপর মাত্র ৪৮ রানের ব্যবধানে অধিনায়ক বিরাট কোহলি, ইনফর্ম লোকেশ রাহুলসহ গুরুত্বপূর্ণ চার উইকেট হারায় ভারত। পঞ্চম উইকেটে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে সঙ্গে নিয়ে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে আকাশী-সবুজ জার্সিধারীরা। কিন্তু দুই জনের ১২৮ রানের জুটির পরই আঘাত হানেন লেগস্পিনার অ্যাডাম জাম্পা।

শেষ পর্যন্ত ৩০৮ রানেই থেমে যায় ভারতীয়দের ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৯০ রান আসে হার্দিক পান্ডিয়ার ব্যাট থেকে। এ ছাড়া ধাওয়ান করেন ৭৪ রান। বাকিদের মধ্যে সাইনি ২৯, জাদেজা ২৫, আগরওয়াল ২২ ও বিরাট কোহলি করেন মাত্র ২১ রান।

অস্ট্রেলিয়ান বোলারদের মধ্যে ৫৪ রানের খরচায় ৪টি উইকেট পান অ্যাডাম জাম্পা। এ ছাড়া জস হ্যাজলউড নিয়েছেন ৩টি উইকেট এবং মিশেল স্টার্ক নেন একটি।

দীর্ঘ বিরতি শেষে আজই আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো মাঠে দর্শক ফিরেছে। তবে করোনাভাইরাসের কারণে মাত্র ৫০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি পেয়েছে।

sheikh mujib 2020