advertisement
আপনি দেখছেন

খেলা ছেড়ে দেওয়ার পরও গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের কথা মনে রাখবেন জো রুট। এই মাঠে আজ (১৬ জানুয়ারি) নিজের ক্যারিয়ারের চতুর্থ ডাবল সেঞ্চুরির দেখা পেলেন। শুধু তাই নয়, এদিন একাধিক মাইলফলক এবং রেকর্ড গড়লেন এই ইংলিশ ব্যাটসম্যান।

joe rootজো রুট

ইংল্যান্ডের ৭ম ব্যাটসম্যান হিসেবে ৮ হাজারি রানের ক্লাবে প্রবেশ করলেন রুট। যেটা সারা বিশ্বের হিসেবে ৩১তম। এছাড়া ইংল্যান্ডের প্রথম অধিনায়ক হিসেবে দুটি দ্বিশতকের দেখা পেলেন এই ডানহাতি।

ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ৮ হাজারি রানের ক্লাবে পৌঁছালেন রুট (১৭৮ ইনিংস)। তার ওপরে আছেন কেবল কেভিন পিটারসন (১৭৬ ইনিংস)। সাদা পোশাকে ইংলিশদের হয়ে এখন ৭ম সর্বোচ্চ রান সংগ্রাহক রুট (৮০৫১ রান)। এক থেকে ছয় পর্যন্ত বাকিরা হলেন অ্যালিস্টার কুক, গ্রাহাম গুচ, অ্যালেক্স স্টিয়ার্ট, ডেভিড গোয়ার, কেভিন পিটারসন এবং জিওফ বয়কট।

logo england cricket board

শুধু এসব মাইলফলকই নয়, এদিন আরও দুটি রেকর্ড গড়েন রুট। অধিনায়ক এবং সফরকারী খেলোয়াড় হিসেবে গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস এখন তার দখলে।

রুটের দিনে নিজেদের প্রথম ইনিংসে ৪২১ রানে অলআউট হয়েছে ইংল্যান্ড। দ্বিতীয় সর্বোচ্চ ৭৩ আসে ড্যান লওরেন্সের ব্যাট থেকে। এছাড়াও অল্পের জন্য (৪৭ রান) ফিফটি বঞ্চিত হন জনি বেয়ারস্টো। শ্রীলঙ্কার হয়ে দিলরুয়ান পেরেরা এবং লাসিথ এম্বুলদেনিয়ার শিকার যথাক্রমে ৪ ও ৩ উইকেট।

sheikh mujib 2020