advertisement
আপনি দেখছেন

শুরুর আগেই শোনা যাচ্ছিলো, বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার মধ্যকার প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে ব্যাটিং সহায়ক উইকেটে। এ কথার শতভাগ সত্যতা দেখা গেছে পুরো পাঁচ দিন। যেখানে বোলারদের পাত্তাই দেননি ব্যাটসম্যানরা।

pallekele test drawnড্র হলো পাল্লেকেল্লে টেস্ট

পাঁচদিন খেলা হলেও কোন দলই নিজেদের দ্বিতীয় ইনিংস পূর্ণ করতে পারেনি। সহজেই বোঝাই যাচ্ছে, কতটা রান বন্যায় ভেসেছে এই ম্যাচ। দুটি দলই এতো রান করলে যা হয়, তাই হয়েছে।ক্যান্ডির পাল্লেকেল্লে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার প্রথম টেস্টটি ড্র হয়েছে।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ড্র করায় আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপে এই প্রথম পয়েন্ট পেলো বাংলাদেশ। মমিনুল হক সৌরভের দলের সংগ্রহ ৩০ পয়েন্ট।

টস জিতে আগে ব্যাট করতে নামে বাংলাদেশ। ৭ উইকেটে ৫৪১ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে সফরকারীরা। জবাব দিতে নেমে ৬৪৮ রানে প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা।

১০৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে বাংলাদেশ। ১০০ রানে ২ উইকেট হারানোর পর চা বিরতিতে যায় তারা। এরপর বৃষ্টি নামলে আর মাঠে বল গড়ায়নি। দুই দলের অধিনায়ক ড্র মেনে নেন।

প্রথম ইনিংসে বাংলাদেশকে বড় লক্ষ্য এনে দিতে সামনে থেকে নেতৃত্ব দেন নাজমুল হোসেন শান্ত এবং মমিনুল। সাজঘরে হাঁটার আগে এই দুইজন খেলেন যথাক্রমে ১৬৩ ও ১২৭ রানের ইনিংস। ১০ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন তামিম ইকবাল।

bcb vs slc 3

এই উইকেটে রান করা কতটা সহজ সেটা দেখিয়েছেন  শ্রীলঙ্কার দিমুথ করানারত্নে এবং ধনঞ্জয়া ডি সিলভাও। পঞ্চম দিনের শুরুতে এই দুইজন তাসকিন আহমেদের জোড়া শিকার হওয়ার আগে করেন যথাক্রমে ২৪৪  ও ১৬৬ রান।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে তামিম ৭৪ এবং অধিনায়ক মমিনুল ২৩ রান করে অপরাজিত ছিলেন।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস: ৫৪১/৭ ডি: (ওভার ১৭৩)

তামিম ৯০, শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, মুশফিক ৫৮*, লিটন ৫০

ফার্নান্দো ৪/৯৬

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৬৪৮/৮ ডি:  (১৭৯ ওভার)

থিরিমান্নে ৫৮, করুনারত্নে ২৪৪; ম্যাথুস ২৫, ধনাঞ্জয়া ১৬৬; তাসকিন ৩/১১২

তাইজুল ২/১৬৪

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ১০০/২ (৩৩ ওভার)

তামিম ৭৪*, মুমিনুল ২৩*

লাকমল ২/২১