advertisement
আপনি দেখছেন

ক্যারিয়ারের শুরু থেকে এখন পর্যন্ত পাকিস্তানের হয়ে টানা খেলে যাচ্ছেন শাহিন শাহ আফ্রিদি। দারুণ সম্ভাবনাময় এই পেসার নিঃসন্দেহে পাকিস্তান ক্রিকেটের জন্য বড় সম্পদ। একটু বিশ্রাম দিলে হয়তো দীর্ঘ সময় সার্ভিস দিতে পারবেন। তবে শাহিনকে বিশ্রাম দেওয়ার পক্ষে নন সাবেক ক্রিকেটার শোয়েব আখতার।

shaheen shah afridi

শোয়েব বলছেন, এখন পর্যন্ত নিজের ক্যারিয়ারে খুব বেশি বল করেননি শাহিন। অনেক বেশি বল করেও ওয়াসিম আকরাম, ইমরান খানদের বিশ্রামের দরকার হয়নি। তাই শাহিনের বিশ্রাম নিয়ে আলোচনা করাটা অযাচিত মনে করছেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস।

শোয়েব বলেন, ‘শাহিন হয়তো টি-টেয়েন্টি ক্রিকেটে ৯০ ওভার বল করেছে। শেষ ৮ টেস্টে হয়তো ১৫০ ওভার বল করেছে। সে এখনই ক্লান্ত? খুব বেশি খাটনি হয়েছে ওর? শাহিনের ক্ষেত্রে বিশ্রামের চিন্তা বার বার নিয়ে আসার কোনো মানে দেখছি না। ইমরান খান, ওয়াসিম আকরামরা অনুশীলনে শাহিনের থেকে অনেক বেশি বল করতো।’

শাহিনকে শোয়েব আখতার বিশ্রাম না দিতে চাইলেও ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের প্রেক্ষাপটে এই হিসাব ভিন্ন। বিভিন্ন সিরিজকে সামনে রেখে জাসপ্রিত বুমরাহ, জেমন অ্যান্ডারসন, মিচেল স্টার্কদের বিশ্রাম দেয় সংশ্লিষ্ট ক্রিকেট বোর্ড। যেন তারা নিজেদের সামর্থ্যের সবটুকু দলের জন্য উজাড় করে দিতে পারে।

shoaib akhter 3

তবে শাহিন নিজে বিশ্রামের পক্ষে, বিষয়টা মোটে তেমনও নয়। সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজে তাকে বিশ্রামের প্রস্তাব দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সেটা গ্রহণ করেননি এই বাঁহাতি।

পাকিস্তানের হয়ে এখন পর্যন্ত ১৭ টেস্ট, ২৫ ওয়ানডে এবং ২৫ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন শাহিন। যেখানে ২১ বছর বয়সী এই ক্রিকেটারের শিকার মোট ১৩৬ উইকেট।